প্রিন্ট করুন প্রিন্ট করুন

খুলনায় বৃক্ষমেলায় ৪৯ লাখ টাকার গাছের চারা বিক্রি

প্রতিনিধি, খুলনা: খুলনায় ২২ দিনব্যাপী বৃক্ষমেলায় প্রায় ৪৯ লাখ টাকা মূল্যের ৪৪ হাজার গাছের চারা বিক্রি হয়েছে। শুক্রবার বিকালে খুলনা সার্কিট হাউস মাঠে মেলা প্রাঙ্গণে বৃক্ষমেলার সমাপনী অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছে বিভাগীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উদযাপন কমিটি। 

এতে প্রধান অতিথির বক্তব্যে খুলনার বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমান চৌধুরী বলেন, নার্সারি হলো এক ধরনের শিল্প। এই শিল্পে অনেকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে এবং অনেকে স্বাবলম্বী হচ্ছেন। জনগণের ব্যাপক অংশগ্রহণের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচিকে আরও বেগবান করতে হবে। আগের তুলনায় মানুষ এখন বেশি বৃক্ষরোপণ করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃক্ষরোপণসহ প্রতিটি সেক্টরে গুরুত্ব দিচ্ছেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এক ইঞ্চি জায়গাও খালি রাখা যাবে না। প্রতিটি পরিত্যক্ত খালি জায়গায় গাছ লাগাতে হবে এবং ফসল উৎপাদন বৃদ্ধি করতে হবে। একটি গাছ কাটলে কমপক্ষে তিনটি গাছ লাগাতে তিনি সবার প্রতি আহ্বান জানান।

খুলনার জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন খুলনা মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. মাসুদুর রহমান ভূঞা, বন সংরক্ষক মিহির কুমার দো এবং অতিরিক্ত পুলিশ সুপার মো. তানভীর আহমেদ।

স্বাগত বক্তব্য দেন বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. হাফিজুর রহমান এবং জেলা নার্সারি মালিক সমিতির সভাপতি এসএম বদরুল আলম রয়েলও বক্তব্য দেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি স্টল প্রতিনিধিদের ক্রেস্ট ও সনদপত্র প্রদান করেন এবং বৃক্ষরোপণ অভিযান উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।