কোম্পানি সংবাদ

খুলনা প্রিন্টিং ও প্যাকেজিংয়ের ঋণমান ‘বিবিবি’ ও ‘এসটি-৩’

নিজস্ব প্রতিবেদক: কাগজ ও প্রকাশনা খাতের কোম্পানি খুলনা প্রিন্টিং ও প্যাকেজিং লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ন্যাশনাল ক্রেডিট রেটিং লিমিটেড (এনসিআর)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
তথ্যমতে, কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘বিবিবি’ আর স্বল্প মেয়াদে পেয়েছে ‘এসটি-৩’। ৩০ জুন, ২০১৮ পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ মূল্যায়ন করা হয়েছে কোম্পানিটিকে।
এদিকে, সর্বশেষ কার্যদিবসে ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর অপরিবর্তিত ছিল। প্রতিটি শেয়ার সর্বশেষ ১৩ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ১৩ টাকা ২০ পয়সা। দিনজুড়ে এক লাখ তিন হাজার ৮৯৩টি শেয়ার ৭০ বার হাতবদল হয়, যার বাজারদর ১৩ লাখ ৭৭ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন ১৩ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ ১৩ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ২৭ টাকা ২০ পয়সা থেকে ১১ টাকা ৯০ পয়সায় ওঠানামা করে।
২০১৫ সালের পর কোম্পানিটি আর কোনো লভ্যাংশ ঘোষণা না করায় ‘জেড’ ক্যাটেগরিতে নেমে যায়। ২০১৫ সালে কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।
১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৭৩ কোটি ৪ লাখ টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ৩৪ কোটি ১৪ লাখ টাকা। কোম্পানিটির মোট সাত কোটি ৩০ লাখ ৪০ হাজার শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের কাছে ৩৯ দশমিক ৭৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক তিন দশমিক ৬৮ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে বাকি ৫৬ দশমিক ৫৬ শতাংশ শেয়ার রয়েছে।
এদিকে চলতি হিসাববছরের মধ্যবর্তীকালীন অনিরীক্ষিত আর্থিক চিত্র অনুসারে তৃতীয় প্রান্তিক শেষে টার্নওভার বা বিক্রি আয় দাঁড়িয়েছে চার কোটি ২৫ লাখ ৫০ হাজার টাকা। চলতি ব্যবসায় কর-পরবর্তী লোকসান হয়েছে পাঁচ কোটি ৮৬ লাখ ৪০ হাজার টাকা। এছাড়া চলমান ব্যবসায় তিন প্রান্তিক শেষে শেয়ারপ্রতি আয় ৮০ পয়সা লোকসানে রয়েছে।

সর্বশেষ..