খবর

গণপরিবহনে বেশি ভাড়া আদায়কারীরা গণদুশমন: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক: সরকারকে প্রতিশ্রুতি দিয়েও যারা গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় করছে, তারা গণদুশমন হিসেবে চিহ্নিত হবে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল জাতীয় সংসদ ভবন এলাকায় নিজের সরকারি বাসভবন থেকে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

তিনি বলেন, ‘করোনাকালীন গণপরিবহনে ভাড়া পুনর্বিন্যাসে চট্টগ্রামসহ কয়েক স্থানে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া যাচ্ছে। অতিরিক্ত ভাড়া যারা আদায় করে তারা এই সংকটে গণদুশমন বলে পরিচিত হবে। তারা জনগণের কাছে গণদুশমন হিসেবে চিহ্নিত হবে। এই সংকটে তারা সরকারকে দেওয়া প্রতিশ্রুতি ভঙ্গ করে সাধারণ মানুষের ওপর অতিরিক্ত ভাড়া চাপাচ্ছে। প্রতিশ্রুতি  রক্ষা করে যারা ভাড়া আদায় করছেন তাদের অভিনন্দন জানাই। যারা প্রতিশ্রুতি ভঙ্গ করছেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা প্রয়োগ করার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানাচ্ছি।’

মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি মানাসহ অর্ধেক যাত্রী পরিবহনের শর্তে গণপরিবহন চালানোর অনুমতি দিয়েছে সরকার। এ জন্য মালিকদের ক্ষতি পোষাতে ৬০ শতাংশ ভাড়া বাড়ানো হলেও অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া যাচ্ছে। অতিরিক্ত ভাড়ার অভিযোগ প্রমাণিত হলে সড়ক পরিবহন আইনানুযায়ী ডাম্পিংসহ কঠোর আইনগত ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের আহ্বান জানান ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল অভিযোগ করেছেন, সারা দেশে তাদের দলের নেতাকর্মীদের ঢালাওভাবে গ্রেপ্তার করা হচ্ছে। আমি বলতে চাই কোথায়, কাদের গ্রেপ্তার করা হলো তার তালিকা দিন। কোথায় মিথ্যা মামলা দেওয়া হচ্ছে স্পেসিফিক তথ্য দিন।

তিনি বলেন, ‘রাজনৈতিক অশুভ উদ্দেশ্যে সত্যকে আড়াল করে অন্ধকারে ঢিল ছুড়বেন না। মানুষের ক্ষুধার হাহাকার আপনারা কোথায় দেখতে পাচ্ছেন? আসলে আপনাদের হৃদয়েই ক্ষমতার ক্ষুধা। সেই ক্ষুধার তীব্রতায় আপনাদের হৃদয়ে হাহাকার করছে। জনমানুষের প্রতি সরকারের দায়িত্বশীলতায় আপনাদের গা-জ্বালা করছে।’

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..