Print Date & Time : 3 December 2020 Thursday 3:21 am

গণ বিশ্ববিদ্যালয়ে ডিবেটিং সোসাইটির যাত্রা

প্রকাশ: August 16, 2019 সময়- 11:15 pm

যুক্তিতর্কের মাধ্যমে জ্ঞানের সুস্থ বিকাশের লক্ষ্যে আনুষ্ঠানিকভাবে যাত্রা করেছে সাভারের ‘গণ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি (জিবিডিএস)’। সংগঠন পরিচালনার জন্য এক বছরের জন্য ৯ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। আহ্বায়কের দায়িত্ব পেয়েছেন আইন বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী শেখ খোদারনুর রনি। ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মোস্তাফিজুর রহমান সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।
যাত্রা শুরুর অংশ হিসেবে গত ২৯ জুলাই ডিবেটিং সোসাইটির কার্যালয় উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন। এ সময় উপস্থিত ছিলেন ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী, সহকারী রেজিস্ট্রার আবু মোহাম্মদ মোকাম্মেল হোসেন, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান মনিরুল হাসান মাসুম প্রমুখ।
কার্যালয় উদ্বোধন শেষে রেজিস্ট্রার বলেন, একটি বিশ্ববিদ্যালয়ে জ্ঞানের বিকাশ গঠনের জন্য ডিবেটিং সোসাইটি থাকা অতীব জরুরি। দুঃখজনক হলেও এতদিন এখানে কোনো ডিবেটিং সোসাইটি ছিল না। আশা করি, এ সংগঠনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধি পাবে। যে কোনো প্রয়োজনে বিশ্ববিদ্যালয় প্রশাসন সংগঠনের পাশে থাকবে।
ডিবেটিং সোসাইটির সদস্য সচিব মোস্তাফিজুর রহমান বলেন, বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর বিতার্কিকদের কোনো সংগঠন নেই দেখে খারাপ লেগেছিল। তখন থেকেই এ ধরনের সংগঠনের প্রয়োজনীয়তা অনুভব করি। দীর্ঘসময় পর হলেও সংগঠনটি দাঁড় করাতে পেরে ভালো লাগছে। এ সংগঠনের মাধ্যমে নিজেদের দক্ষ বিতার্কিক হিসেবে গড়ে তুলে সুস্থ যুক্তিতর্কের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে ভূমিকা রাখতে চাই।
নিয়মতান্ত্রিক উপায়ে সুষ্ঠু, শৃঙ্খলভাবে পরিচালনার জন্য ইলেকট্রনিকস অ্যান্ড ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের চেয়ারম্যান মো. সিরাজুল ইসলামকে প্রধান করে সাত সদস্যবিশিষ্ট উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে।