সুস্বাস্থ্য

গণ বিশ্ববিদ্যালয়ে ফিজিওথেরাপি দিবস উদ্যাপিত

‘দীর্ঘমেয়াদি ব্যথায় ফিজিওথেরাপিই সবচেয়ে কার্যকর চিকিৎসা’ প্রতিপাদ্যে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব ফিজিওথেরাপি দিবস উদ্যাপিত হয়েছে। আয়োজনের অংশ হিসেবে রোববার ৮ সেপ্টেম্বর সকালে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের সামনে থেকে একটি শোভাযাত্রা বের করা হয়।
শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিক্যাল কলেজের সামনে একটি সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। সমাবেশে বক্তারা বলেন, বিশ্বে অর্ধকোটির বেশি মানুষ মানসিক সমস্যায় ভুগছেন। মানসিক সমস্যার প্রতিরোধ, প্রতিকার ও উন্নতিতে ফিজিওথেরাপির ভূমিকা অপরিহার্য। বাত, ব্যথা, প্যারালাইসিসসহ নানা কারণে আক্রান্ত প্রায় দুই কোটি অক্ষম জনগোষ্ঠীকে মানসম্মত ফিজিওথেরাপির মাধ্যমে সুস্থ, স্বাভাবিক ও কর্মক্ষম জীবনে ফিরিয়ে আনার জন্য ফিজিওথেরাপি কলেজ প্রতিষ্ঠা, কাউন্সিল গঠন ও পদমর্যাদাসহ কোনো পদ সৃষ্টি করা হয়নি। তাই পেশাটিকে এগিয়ে নেওয়ার জন্য সবার মাঝে একতা প্রয়োজন। শুধু ছাত্রসংখ্যা বাড়ালে চলবে না, দক্ষ ফিজিওথেরাপিস্ট তৈরি করতে হবে।
এ সময় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মীর মুর্তজা আলী, ফিজিওথেরাপি বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) ডা. নাসিমা ইয়াসমিন (পিটি), বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশনের ঢাকা বিভাগীয় সভাপতি ডা. আমিনুল ইসলাম (পিটি), সহসভাপতি ডা. রাজু আহমেদ (পিটি) এবং বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষক ও শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, চিকিৎসা ব্যবস্থায় ফিজিওথেরাপির গুরুত্ব, ফিজিক্যাল থেরাপিস্টদের ভূমিকা ও অবদান চিকিৎসাসংশ্লিষ্ট ও সাধারণ মানুষের মাঝে পৌঁছে দেওয়ার লক্ষ্যে ১৯৫১ সালে থেকে প্রতিবছর ৮ সেপ্টেম্বর বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালিত হচ্ছে। ১৯৬৬ সালে আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ায় দিবসটির ব্যাপকতা ও গুরুত্ব রয়েছে।

অনিক আহমেদ

সর্বশেষ..