কোম্পানি সংবাদ পুঁজিবাজার

গত সপ্তাহে ছয় কোম্পানির লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: হিসাববছর শেষে শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ছয় কোম্পানি। এগুলো হলো: এএফসি এগ্রো বায়োটেক, অ্যাকটিভ ফাইন কেমিক্যালস, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, বঙ্গজ, বিচ হ্যাচারি লিমিটেড ও ফ্যামিলিটেক্স বিডি লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এএফসি এগ্রো বায়োটেক: কোম্পানিটির  পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০১৯ সমাপ্ত হিসাববছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ  বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে ঘোষণা করেছে। এ সময় কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ২২ পয়সা। শেয়ারপ্রতি সম্পদমূল্য ১৯ টাকা ২৯ পয়সা। আগামী ৩১ ডিসেম্বর সকাল ১১টায় কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ারসে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ ডিসেম্বর।

অ্যাকটিভ ফাইন কেমিক্যালস: কোম্পানিটির  পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০১৯ সমাপ্ত হিসাববছরে শেয়ারহোল্ডারদের জন্য দুই শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। এ সময় কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ৯৭ পয়সা। শেয়ারপ্রতি সম্পদমূল্য ২২ টাকা ৭১ পয়সা। আগামী ৩১ ডিসেম্বর সকাল ১০টায় কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে রাজধানীর কাকরাইলে অবস্থিত ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ারসে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৯ ডিসেম্বর।

প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স: বিনিয়োগকারীদের জন্য ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালের জন্য  ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। কোম্পানিটি ২০১৬ ও ২০১৭ সালের জন্য কোনো ডিভিডেন্ড ঘোষণা করেনি। ২০১৮ সালের জন্য ১২ শতাংশ  বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে ঘোষণা করেছে। কোম্পানির এজিএম আগামী ২ ফেব্রুয়ারি সকাল ১১টায় লেডিস ক্লাব, ৩৬ ইস্কাটন গার্ডেন রোড, রমনা, ঢাকায় অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড-সংক্রান্ত রেকর্ড ডেট ৮ জানুয়ারি, ২০২০ নির্ধারণ করা হয়েছে।

বঙ্গজ লিমিটেড: খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি বঙ্গজ লিমিটেডের পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০১৯ সমাপ্ত হিসাববছরের জন্য পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস শেয়ারসহ মোট ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির ইপিএস হয়েছে দুই টাকা ১৭ পয়সা। এছাড়া শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ২২ টাকা ২২ পয়সা। কোম্পানির এজিএম আগামী ৩০ ডিসেম্বর, সকাল ১১.৩০টায় কারখানা প্রাঙ্গণ, চুয়াডাঙ্গায়  অনুষ্ঠিত হবে। ডিভিডেন্ড-সংক্রান্ত রেকর্ড ডেট ১৮ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।

ফ্যামিলিটেক্স: বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন, ২০১৯ সমাপ্ত হিসাববছরে কোনো লভ্যাংশ  দেবে না বস্ত্র খাতের কোম্পানি ফ্যামিলিটেক্স বিডি লিমিটেড। সমাপ্ত হিসাববছরে কোম্পানির শেয়ারপ্রতি লোকসান হয়েছে দশমিক ৭৯ টাকা। আর এনএভিপিএস হয়েছে ১১.৬৩ টাকা।

কোম্পানিটির এজিএম আগামী ৩১ ডিসেম্বর, সকাল সাড়ে ১০টায় রেশমি কমিউনিটি সেন্টার, চট্টগ্রামে অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৬ ডিসেম্বর।

বিচ হ্যাচারি: বিনিয়োগকারীদের জন্য ৩০ জুন, ২০১৯ সমাপ্ত হিসাববছরে কোনো লভ্যাংশ দেবে না খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি বিচ হ্যাচারি লিমিটেড। সমাপ্ত হিসাববছরে কোম্পানির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৩৬ পয়সা। শেয়ারপ্রতি প্রকৃত সম্পদমূল্য ১০ টাকা ১৪ পয়সা।  এ কোম্পানির এজিএম আগামী ১১ মার্চ দুপুর সাড়ে ১২টায় উত্তরা কমিউনিটি সেন্টার, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ-সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ৯ জানুয়ারি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..