প্রিন্ট করুন প্রিন্ট করুন

গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করল ভারত

শেয়ার বিজ ডেস্ক: আন্তর্জাতিক বাজার অস্থির হওয়ায় গম রপ্তানির নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করেছে ভারত। খবর: এনডিটিভি।

নিষেধাজ্ঞা জারির আগে গত ১৩ মে অথবা তার আগে গমের যেসব চালান ভারতের শুল্ক দপ্তরের কাছে পরীক্ষার জন্য দেয়া হয়েছে ও নথিভুক্ত হয়েছে তা রপ্তানি করবে দেশটি।

গতকাল এক বিবৃতিতে ভারতের বাণিজ্য মন্ত্রণালয় জানায়, মিসর সরকারের অনুরোধে গমের একটি চালান দেশটিতে পাঠানোর অনুমতি দেয়া হয়েছে। গমের এই চালান ইতোমধ্যে দেশটির পশ্চিম উপকূলের কান্দালা বন্দরে লোড করা হচ্ছে। ভারতীয় কর্তৃপক্ষ জানায়, মেসার্স মিরা ইন্টারন্যাশনাল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড নামে একটি বেসরকারি প্রতিষ্ঠানকে ৬১ হাজার ৫০০ মেট্রিক টন গম মিসরে রপ্তানি করার অনুমতি দেয়া হয়েছে, যার মধ্যে ৪৪ হাজার ৩৪০ মেট্রিক টন গম এরই মধ্যে জাহাজে তোলা সম্পন্ন হয়েছে।

গম রপ্তানির আকস্মিক নিষেধাজ্ঞার ঘোষণার কারণে ভারতের কিছু বন্দরের বাইরে হাজার গমবাহী ট্রাক আটকা পড়েছে। এসব ট্রাক আটকে পড়ায় বিধি-নিষেধ শিথিল করার এই পদক্ষেপ নেয়া হয়েছে। ভারতের ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড (ডিজিএফটি) জানায়, সরকার দেশের সামগ্রিক খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ও প্রতিবেশী ও অন্যান্য ঝুঁকিপূর্ণ দেশগুলোর চাহিদা পূরণের জন্য এই সিদ্ধান্ত নিয়েছে। ব্যবসায়ীদের রপ্তানির জন্য ইতোমধ্যে যেসব ঋণপত্র ইস্যু করা হয়েছে ও যেসব দেশ খাদ্যনিরাপত্তার জন্য রপ্তানির অনুরোধ জানিয়েছে, সেই দেশগুলোয় এখনও গম রপ্তানির অনুমতি দেবে নয়াদিল্লি।

পাশাপাশি অন্যান্য দেশের সরকারের অনুরোধেও গম রপ্তানির অনুমতি দেয়া হবে বলে জানায় ডিজিএফটি।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উৎপাদনকারী দেশ ভারত। গত ১৩ মে দেশটি গম রপ্তানি নিষিদ্ধ করে। এতে বিশ্ববাজারে এই খাদ্যশস্যের দাম রেকর্ড বেড়ে যায়। দেশটি খাদ্য নিরাপত্তা নিশ্চিত ও মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করার জন্য এ পদক্ষেপ নেয়। এই ‘সুরক্ষাবাদী’ সিদ্ধান্তের কারণে বিশ্বের উন্নত সাত দেশের জোট জি৭ কড়া সমালোচনা করেছে।