সুস্বাস্থ্য

গরমে উপকারী শসা

শেয়ার বিজ ডেস্ক: বাইরে কাঠফাটা রোদ, নাজেহাল করে দেয়া গরম, ঘরের মধ্যেও গরমে টেকা যাচ্ছে না। বারবার গোসল করেও কিছুতে গরম কমছে না। রোদে বেরোলেই শরীরের খোলা অংশ পুড়ে কালো হয়ে যাচ্ছে। আর না বেরোলেও ডিহাইড্রেশনসহ অন্য উপসর্গ তো লেগে আছেই।

রোজ খাবারের সঙ্গে শসা সালাদ নিশ্চয়ই খাচ্ছেন? কিন্তু জানেন কি, রোজকার খাবারের তালিকায় থাকা শসাই হয়ে উঠতে পারে রোদ-গরমের অসুখের হাত থেকে মুক্তি দেয়া একমাত্র ম্যাজিক খাবার।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শসায় রয়েছে ৯৫ শতাংশ পানি, যা আমাদের শরীরে পানির ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। শরীরকে হাইড্রেটেড রাখে। দেহ থেকে সব টক্সিন দূর করতে সাহায্য করে। শসায় প্রচুর পরিমাণে ফাইবার, পটাশিয়াম এবং ম্যাগনেশিয়াম রয়েছে, যা রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। ত্বকের জন্যও দারুণ উপকারী শসা। প্রত্যেক দিন ত্বকে শসার রস লাগালে শুষ্ক ত্বকের সমস্যা দূর হয়ে ত্বকে ঔজ্জ্বল্য নিয়ে আসে।

আপনার ত্বক যদি রোদে পুড়ে কালো হয়ে গিয়ে থাকে, তাহলে শসার রসের সঙ্গে দই এবং লেবুর রস মিশিয়ে সেই মিশ্রণ ত্বকে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এই মিশ্রণ রোজ ব্যবহার করলে সানবার্ন মুহূর্তে ভ্যানিশ হয়ে যাবে।

শসার বীজও মোটেই ফেলে দেয়ার নয়। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-ই এবং পটাশিয়াম; যা রিঙ্কল মুক্ত করতে সাহায্য করে, ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..