বিশ্ব সংবাদ

গাজায় ইসরাইলের বিমান হামলা

শেয়ার বিজ ডেস্ক : ফিলিস্তিন থেকে ছোড়া রকেটের পাল্টা জবাবে গাজার বেইত হানুন শহরে ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের একটি পর্যবেক্ষণ টাওয়ারে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। গতকাল রোববার এক বিবৃতিতে ইসরাইলের সেনাবাহিনী বিমান হামলার কথা স্বীকার করেছে। শনিবার রাতে গাজা থেকে ছোড়া রকেটে দক্ষিণাঞ্চলীয় আশকেলন শহরের একটি কারখানা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে ইসরাইলের পুলিশ। খবর: রয়টার্স।

রকেট ছোড়ার দায় কেউ স্বীকার না করলেও হামলার প্রতিক্রিয়ায় ইসরাইলের বিমান হামাসের বেশ কয়েকটি সামরিক স্থাপনায় আঘাত হানে বলে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী। পাল্টাপাল্টি হামলায় হতাহতের কোনো খবর তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, ভোরের আগে আগে ইসরাইলি বিমান গাজা, রাফা ও খান ইউনিস শহরে হামলা চালানোর পর কিছু এলাকায় আগুন ও ধোঁয়ার স্তর দেখা গেছে। ইসরাইলের সেনাবাহিনীও  বিবৃতিতে বলেছে, ‘গাজা উপত্যকায় হওয়া এবং সেখান থেকে কিছু ছোড়ার যে কোনো ঘটনার জন্য সন্ত্রাসী সংগঠন হামাসই দায়ী এবং ইসরাইলের বেসামরিক নাগরিকদের ওপর চালানো সব সন্ত্রাসী ঘটনার দায়ভারও তাদেরই বহন করতে হবে।’

২০১৪ সালে ইসরাইল ও হামাসের মধ্যে সর্বশেষ যুদ্ধ হয়েছে। এরপর দু’পক্ষের মধ্যে মাঝে মাঝে গুলি বিনিময়ের ঘটনা ঘটলেও সাম্প্রতিক মাসগুলোয় সীমান্ত অনেকটা শান্তই রয়েছে। শনিবার রাতের রকেট হামলা ও রোববার ভোরের আগে ইসরাইলের পাল্টা বিমান হামলা নিয়ে তাৎক্ষণিকভাবে গাজার হামাস কর্মকর্তাদের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

গাজাভিত্তিক ইসলামি জিহাদ আন্দোলনের সিনিয়র কমান্ডার বাহা আবু আল আতার শাহাদাতবার্ষিকীর সময়ে ইসরাইল এসব হামলা চালাল। গত বছরের ১২ নভেম্বর ইসরাইলের বাহিনী বর্বর হামলা চালিয়ে ৪২ বছর বয়সি কমান্ডার ও তার স্ত্রীকে হত্যা করে। ওই হামলার শাহাদাতবার্ষিকীতে ইসরাইলের সামরিক বাহিনীকে চরম সতর্ক অবস্থায় রাখা হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..