দিনের খবর শেষ পাতা

গাজায় ইসরায়েলি হামলা বন্ধের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

শেয়ার বিজ ডেস্ক: জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস গাজায় হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে তিনি ইসরায়েল-ফিলিস্তিনিদের সংঘাত বন্ধেরও আহ্বান জানান।

শুক্রবার (১৪ মে) এক টুইটবার্তায় তিনি বলেন, ঈদ উৎসবের প্রতি সম্মান দেখিয়ে উত্তেজনা কমাতে আমি ইসরায়েল-ফিলিস্তিনিদের প্রতি আহ্বান জানাচ্ছি। এই সংঘাত মধ্যপ্রাচ্যে উগ্রবাদ উসকে দেবে। ইতোমধ্যে অনেক বেসামরিক মানুষের প্রাণহানি ঘটেছে। তাই এই সংঘাতে পুরো অঞ্চলজুড়ে উগ্রবাদ ও মৌলবাদ বেড়ে যাবে।

এদিকে সংঘাতের পঞ্চম দিনে এসে গাজায় হামলা জোরদার করেছে ইসরায়েল। হামলায় স্থল ও বিমানবাহিনী অংশ নিয়েছে বলে জানিয়েছে ইসরায়েলি বাহিনী। তবে তারা গাজায় প্রবেশ করেনি। অপরদিকে শুক্রবার (১৪ মে) ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসও রকেট হামলা বাড়িয়ে দিয়েছে।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে তিনি বলেন, বিলম্বের চেয়ে শিগগিরই এই সংঘাত বন্ধ হবে বলে আশা করছি। কিন্তু ইসরায়েলের নিজের আত্মরক্ষার অধিকার আছে।

গাজা শহরের ভিডিওতে দেখা যায়, ইসরায়েলি কামান, গানবোট ও বিমান হামলায় আকাশে বিস্ফোরণের আলো জ্বলে উঠছে। উপত্যকাটিতে এখন পর্যন্ত ১১৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েকশ। ইসরায়েলি সীমান্তে বসবাসরত গাজার অধিবাসীরা ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যাচ্ছেন।
সূত্র : আনাদুলুর

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..