দিনের খবর প্রচ্ছদ শেষ পাতা

গাজীপুরে পোশাক কারখানা স্থানান্তরের প্রতিবাদে বিক্ষোভ

প্রতিনিধি, গাজীপুর: গাজীপুর শহরে ব্যান্ডো ফ্যাশন নামের একটি পোশাক কারখানা স্থানান্তরের প্রতিবাদে শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। শহরের সাইনবোর্ড এলাকায় গতকাল সকালে কারখানাটি স্থানান্তরের নোটিস দেওয়া হলে শ্রমিকরা ক্ষুব্ধ হয়ে রাস্তায় নামেন। এ সময় ওই রাস্তায় যানচলাচল বন্ধ হয়ে যায়। প্রায় পৌনে দুই ঘণ্টার চেষ্টায় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।

গাছা থানার ওসি মো. ইসমাইল হোসেন জানান, হঠাৎ করে ব্যান্ডো ফাশন লিমিটেড নামের কারখানা অন্যত্র স্থানান্তরের প্রতিবাদে সকাল ৮টা থেকে শ্রমিকরা বিক্ষোভ শুরু করেন। তারা পাশের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখেন। পরে পুলিশ গিয়ে তাদের বুঝিয়ে সরিয়ে দিলে যান চলাচল শুরু হয়।

কারখানাটি ঈদের ছুটির পর ১২ আগস্ট খোলার কথা ছিল। খোলার আগেই কারখানাটি শ্রীপুর উপজেলায় স্থানান্তর করার নোটিস দেয় কর্তৃপক্ষ। গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত সুপার জালাল উদ্দিন আহমেদ বলেন, পাওনা পরিশোধ না করে স্থানান্তরের নোটিস দেওয়ায় শ্রমিকরা সড়ক

অবরোধ করে বিক্ষোভ দেখান। বুধবার বিকালে শ্রমিকদের দাবি নিয়ে কলকারখানার কর্মকর্তা, শ্রমিক প্রতিনিধি ও শিল্প পুলিশের কর্মকর্তারা আলোচনায় বসবেন বলে আশ্বাস দিলে তারা চলে যান। পরে বেলা পৌনে ১১টায় যান চলাচল শুরু হয়।

ওই কারখানার শ্রমিকদের ট্রেড ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. মোস্তফা কামাল বলেন, তারা দাবি জানিয়ে শিল্পাঞ্চল পুলিশ, বিজিএমইএ, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শক অধিদপ্তর, গাছা থানা পুলিশসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে লিখিত আবেদন করেছেন।

আবেদনে বলা হয়েছে, ৩০ জুলাই ঈদের ছুটি দেওয়া হয়। বুধবার কারাখানা খোলার কথা থাকলেও কর্তৃপক্ষ সোমবার রাত ৯টার দিকে কারখানা স্থানান্তরের নোটিস দেয়। যেখানে কারখানা স্থানান্তর করা হচ্ছে, সেখানে অনেকেই যেতে চায় না। এ অবস্থায় যারা ওই কারখানায় যেতে রাজি হবে না, তাদের যাবতীয় পাওনাসহ পাঁচ দফা দাবির কথা উল্লেখ করা হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..