সারা বাংলা

গাজীপুরে ২২৬ অবৈধ ইটভাটা বন্ধ

প্রতিনিধি, গাজীপুর: গাজীপুর সিটি করপোরেশনে ১৭৪টি ইটভাটার সবগুলো সম্প্রতি ভ্রাম্যমাণ আদালত বন্ধ করে দিয়েছেন। এছাড়া গাজীপুর সদরসহ পাঁচটি উপজেলায় অভিযান চালিয়ে আরও ৫২টি ইটভাটার কার্যক্রম বন্ধ করা হয়েছে। এ ৫২টি ইটভাটার পরিবেশগত ছাড়পত্র ও জেলা প্রশাসনের অনুমোদন ছিল না।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গাজীপুর জেলায় ৩৬২টি ইটভাটা রয়েছে। এর মধ্যে সিটি করপোরেশন এলাকার মধ্যে হলো ১৭৪ এবং সিটি করপোরেশন এলাকার বাইরে রয়েছে ১৮৮টি। পরিবেশ অধিদপ্তরের গাজীপুর জেলা কার্যালয়ের উদ্যোগে অবৈধ ইটভাটাবিরোধী অভিযানের অংশ হিসেবে গত ১ ডিসেম্বর থেকে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা শুরু করে। এটা অব্যাহত রয়েছে এবং সব অবৈধ ইটভাটা বন্ধ না হওয়া পর্যন্ত অব্যাহত থাকবে। এ অভিযানে ১৮ জানুয়ারি পর্যন্ত ১১৬টি ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। বেশকিছু ইটভাটা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। সিটি করপোরেশন এলাকার অবৈধ ১৭৪ ইটভাটার সবকটির কার্যক্রম এখন বন্ধ আছে।

গাজীপুরের পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসন যৌথভাবে এসব অভিযান পরিচালনা করে। এছাড়া এসব ইটভাটার মালিককে দুই কোটি ৮৯ লাখ টাকা জরিমানা করা হয়েছে এবং একটি ইটভাটার মালিককে দুই মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

জানা যায় গাজীপুর সিটি করপোরেশন এলাকার ১৭৪টি ইটভাটার সবগুলোই অবৈধ। এছাড়া গাজীপুর সদর, কালিয়াকৈর, শ্রীপুর, কাপাসিয়া ও কালীগঞ্জ উপজেলার ১৮৮টি ইটভাটার মধ্যে বৈধ ইটভাটা ৬৯ এবং অবৈধ ১১৯টি। উপজেলাগুলোতে অভিযান চালিয়ে ৩৭ ইটভাটা গুঁড়িয়ে দেওয়া হয়েছে। আর ১৫ ইটভাটার মালিক স্বেচ্ছায় ভাটার কার্যক্রম বন্ধ করে দেয়। এখনও ৬৭টি অবৈধ ইটভাটা রয়েছে। যেগুলোর মালিকরা উচ্চ আদালতে রিট করেছেন। এ কারণে সেগুলোতে অভিযান চালানো যাচ্ছে না বলে জানা গেছে।

পরিবেশ অধিদপ্তরের গাজীপুর কার্যালয়ের উপপরিচালক মো. আবদুস সালাম সরকার জানান, পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তর ও জেলা প্রশাসন, গাজীপুরের সহযোগিতায় অবৈধ ইটভাটাবিরোধী অভিযান অব্যাহত রয়েছে। ফলে রিটবহির্ভূত বাকি অবৈধ ইটভাটার কার্যক্রম দ্রুত বন্ধ করা হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..