বিশ্ব সংবাদ

গাড়ি উৎপাদন কমাচ্ছে হুন্দাই, জিএম ও ফোর্ড

কভিডের প্রভাবে চিপ সংকট

শেয়ার বিজ ডেস্ক: করোনাভাইরাস (কভিড-১৯) মহামারির কারণে চিপ সরবরাহ ব্যাহত হচ্ছে প্রযুক্তি জায়ান্টগুলোর। এর প্রভাব পড়েছে গাড়ি নির্মাতা কোম্পানির ওপর। চিপ-স্বল্পতার কারণে একের পর এক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান উৎপাদন কমিয়ে আনতে বাধ্য হচ্ছে কোম্পানিগুলো। চিপ সংকটের কারণে এবার উৎপাদন বন্ধ করতে বাধ্য হচ্ছে দক্ষিণ কোরিয়ার গাড়ি নির্মাতা কোম্পানি হুন্দাই। আগামীকাল সোমবার থেকে অন্তত দু’দিন তাদের আসান শহরের কারখানায় কার্যক্রম বন্ধ থাকবে বলে ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। জেনারেল মোটরস কো (জিএম), ফোর্ড মোটরসহ বৈশ্বিক গাড়ি জায়ান্টগুলো আগে থেকে উৎপাদন সাময়িক বন্ধ ও কমিয়ে আনার ঘোষণা দিয়েছিল। এবার উত্তর আমেরিকায় গাড়ি উৎপাদন আরও কমানোর ঘোষণা দিল জিএম ও ফোর্ড। খবর: রয়টার্স।

মার্কিন গাড়ি শিল্প গ্রুপ গত সপ্তাহে চিপ-স্বল্পতার বিষয়ে সহায়তার আহ্বান জানিয়েছে। পাশাপাশি গ্রুপটি সতর্ক করেছিল, এ সংকটের কারণে চলতি বছর প্রায় ১৩ লাখ যানবাহন কম উৎপাদন হতে পারে এবং আরো ছয় মাস উৎপাদন ব্যাহত হতে পারে।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রে চিপ উৎপাদন বাড়াতে অন্তত পাঁচ হাজার কোটি ডলার সহায়তা দিতে চান। যদিও এটি স্বল্পমেয়াদি চাহিদাকে সমাধান করবে না।

যুক্তরাষ্ট্রের বৃহত্তম গাড়ি নির্মাতা জিএম জানিয়েছে, সংস্থাটি আগামী সোমবার থেকে দুই সপ্তাহের জন্য তাদের স্প্রিং হিল সংযোজন কারখানায় এসইউভি গাড়ি উৎপাদন স্থগিত রাখবে। পাশাপাশি মেক্সিকোর রামোস কারখানায় শেভ্রোলেট ব্লেজার গাড়ি এবং মিশিগানের ল্যানসিং ডেল্টা টাউনশিপ কারখানায় উৎপাদন এক সপ্তাহ বন্ধ রাখা হবে। এছাড়া জিএমের ল্যানসিং গ্র্যান্ড রিভার গাড়ির সংযোজন ২৬ এপ্রিল এবং সিএএমআই সংযোজন ও ফেয়ারফ্যাক্স সংযোজন ১০ মে পর্যন্ত বন্ধ রাখা হবে। এদিকে দ্বিতীয় বৃহত্তম মার্কিন গাড়ি নির্মাতা সংস্থা ফোর্ড জানিয়েছে, তারা আগামী সপ্তাহে শিকাগোর সংযোজন কারখানা, ফ্ল্যাট রক সংযোজন কারখানা এবং কানসাস সিটির সংযোজন কারখানার একাংশের উৎপাদন বন্ধ রাখবে। পাশাপাশি সংস্থাটি ওহিওর সংযোজন কারখানার উৎপাদনও কমিয়ে আনবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..