প্রিন্ট করুন প্রিন্ট করুন

গাড়ির দাম কমাতে জোটবদ্ধ হচ্ছে নিসান, রেনল্ট ও মিটসুবিশি

 

শেয়ার বিজ ডেস্ক: প্রচলিত পেট্রল চালিত গাড়ির চেয়ে দাম কমানোর প্রচেষ্টার অংশ হিসেবে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান নিসান মোটর, রেনল্ট এসএ আর মিটসুবিশি মোটরস করপোরেশন তাদের বৈদ্যুতিক গাড়ি নির্মাণের প্ল্যাটফর্মে একত্রে কাজ করবে। খবর জাপানের অর্থ-বাণিজ্যবিষয়ক দৈনিক নিক্কেই।

বিশ্বজুড়ে ক্ষতিকর গ্যাস নির্গমন ও জ্বালানি অর্থনীতির বিধিবিধান থেকে দূরে থাকার জন্য স্বয়ংক্রিয় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভক্সওয়াগন এজি ও টয়োটা মোটরস করপোরেশন ব্যাটারিচালিত গাড়ি নির্মাণকে মূল লক্ষ্য ধরে সামনে এগোচ্ছে।

এ পরিস্থিতিতে নিজেদের পরবর্তী অবস্থান শক্ত করতেই বিশ্বের অন্যতম বৃহত্তম গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর এই পদক্ষেপ বলে ধারণা করা হচ্ছে।

ফ্রান্স-জাপান সহযোগী জোটের প্রতিষ্ঠান রেনল্ট ও নিসান গ্যাস নিসঃরণহীন প্রযুক্তির ব্যাপারে একমত হলেও তারা খরচ কমাতে এখনও লড়ে যাচ্ছে। রয়টার্সের বলছে, এর কারণ তারা তাদের বৈদ্যুতিক গাড়ি ‘আলাদাভাবে’ উন্নত করছিল।

নিক্কেই জানিয়েছে, রেনল্ট ও জাপানের মিটসুবিশি মোটরস করপোরেশন (যা সম্প্রতি নিসানের নিয়ন্ত্রণাধীন) একত্রে একই প্ল্যাটফর্মে কাজ করবে। নিসানের পুনর্গঠিত ‘লিফ’ বৈদ্যুতিক গাড়ি ২০১৮ সাল থেকে বিক্রি শুরু হবে বলে আশা করা যাচ্ছে।

গাড়ি নির্মাতা এই তিন প্রতিষ্ঠান একত্রে গাড়ির মূল উপাদান, যেমন: মোটর, ইনভারটার ও ব্যাটারি তৈরি করবে, যা ‘লিফ’ গাড়ির নির্মাণ খরচ প্রায় এক-পঞ্চমাংশে নামিয়ে আনবে।