প্রিন্ট করুন প্রিন্ট করুন

গ্যাসের মূল্যবৃদ্ধিতে ২৮ ফেব্রুয়ারি হরতাল  

 

নিজস্ব প্রতিবেদক: সরকারের গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত কার্যকরের প্রতিবাদে ২৮ ফেব্রুয়ারি রাজধানীতে আধাবেলা হরতালের ডাক দিয়েছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ও বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। গতকাল শুক্রবার সিপিবির দফতর বিভাগ থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ হরতালের ডাক দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গ্যাসের মূল্যবৃদ্ধির গণবিরোধী সিদ্ধান্তের প্রতিবাদে ২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার রাজধানী ঢাকায় সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত হরতাল আহ্বান করেছে সিপিবি-বাসদ।

সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক সৈয়দ আবু জাফর আহমেদ এবং বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান এক যৌথ বিবৃতিতে গ্যাসের মূল্যবৃদ্ধির গণবিরোধী সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়েছেন। তারা অবিলম্বে এ সিদ্ধান্ত বাতিলের দাবি জানান। তবে এসএসসি পরীক্ষা কেন্দ্র ও পরীক্ষার্থীদের যাতায়াতে নিযুক্ত বাহন হরতালের আওতামুক্ত থাকবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এদিকে গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে আজ শনিবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর মুক্তি ভবনে দলীয় বক্তব্য তুলে ধরতে সংবাদ সম্মেলন ডেকেছে সিপিবি-বাসদ। এছাড়া গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে গতকাল মিছিল করে তারা। পরে প্রেস ক্লাবের সামনে সরকারের এ সিদ্ধান্তকে গণবিরোধী বলে আখ্যা দেওয়া হয়।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার দুই ধাপে সব ধরনের গ্যাসের মূল্যবৃদ্ধির ঘোষণা দেয় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। প্রথম ধাপে মার্চে ও দ্বিতীয় ধাপে জুনে নতুন দাম কার্যকর হবে। ক্ষেত্রেভেদে ৫-৬০ শতাংশ দাম বাড়ানো হয়েছে। তবে গড়ে দাম বেড়েছে ২২ দশমিক ৭৩ শতাংশ।