কোম্পানি সংবাদ পুঁজিবাজার

গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের ঋণমান ‘এএএ’ ও ‘এসটি-১’

নিজস্ব প্রতিবেদক: বিমা খাতের প্রতিষ্ঠান গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেডের ঋণমান অবস্থান (ক্রেডিট রেটিং) নির্ণয় করেছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, কোম্পানিটি দীর্ঘ মেয়াদে রেটিং পেয়েছে ‘এএএ’ এবং স্বল্পমেয়াদে পেয়েছে ‘এসটি-১’। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের আলোকে এ রেটিং দিয়েছে সিআরএবি।

এদিকে সর্বশেষ কার্যদিবসে কোম্পানিটির শেয়ারদর অপরিবর্তিত থেকে প্রতিটি সর্বশেষ ৪৭ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৪৭ টাকা ৩০ পয়সা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ৪৭ টাকা ৩০ পয়সা থেকে সর্বোচ্চ ৪৭ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়। দিনজুড়ে কোম্পানিটির ১৫টি শেয়ার মোট দুই বার হাতবদল হয়। যার বাজারদর এক হাজার টাকা। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ৪৪ টাকা থেকে ৬৩ টাকা ৮০ পয়সায় ওঠানামা করে।

কোম্পানিটি ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে লেনদেন হচ্ছে। ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৯৩ কোটি ১৯ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৪৮১ কোটি ২০ লাখ ৬০ হাজার টাকা।

কোম্পানিটির মোট ৯ কোটি ৩১ লাখ ৯৮ হাজার ৩২০টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্য মতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা বা পরিচালকদের কাছে ৩৩ দশমিক ৫৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক ১৪ দশমিক ৩৯ শতাংশ, বিদেশি বিনিয়োগকারী ৮ দশমিক ২৫ শতাংশ এবং সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৪৩ দশমিক ৮১ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য-আয় অনুপাত ১৩ দশমিক ৯৫ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ১২ দশমিক ০৭।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানিটি ১৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৩৯ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৬৬ টাকা।

এর আগে ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ১০ শতাংশ নগদ আর ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল। ২০১৮ সালে কোম্পানির ইপিএস হয়েছিল ৩ টাকা ৬৪ পয়সা আর এনএভি দাঁড়িয়েছিল ৮১ টাকা; যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে ৩ টাকা ৫৯ পয়সা ও ৮৩ টাকা ২৯ পয়সা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..