প্রিন্ট করুন প্রিন্ট করুন

গ্র্যাব ট্যাক্সি সার্ভিসে বিনিয়োগ করছে হোন্ডা

শেয়ার বিজ ডেস্ক: দক্ষিণ-পূর্ব এশিয়ার ট্যাক্সি সার্ভিস কোম্পানি গ্র্যাবে বিনিয়োগ করবে জাপানের মোটরগাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হোন্ডা। খবর রয়টার্স

গতকাল সোমবার গ্র্যাব জানিয়েছে, ব্যবসা বাড়ানোর উদ্যোগ হিসেবে  গ্র্যাবের সেবায় সহযোগিতা করতে বিনিয়োগ করবে হোন্ডা মোটর করপোরেশন।

এক বিবৃতিতে গ্র্যাব বলেছে, আমাদের কোম্পানিতে বিনিয়োগ করতে সম্মত হয়েছে হোন্ডা। বিনিয়োগের অঙ্ক প্রকাশ না করে বিবৃতিতে আরও বলা হয়, দুই প্রতিষ্ঠান অংশীদারি ব্যবসার মাধ্যমে ট্যাক্সি সার্ভিসের উন্নয়নে প্রযুক্তির ব্যবহার করবে এবং চালকদের শিক্ষামূলক প্রকল্প চালু করবে। জার্মানির ভক্সওয়াগন, জাপানের টয়োটা মোটর করপোরেশন ও যুক্তরাষ্ট্রের জেনারেল মোটরসের মতো প্রতিষ্ঠানগুলো এরই মধ্যে ট্যাক্সিসেবা প্রতিষ্ঠানগুলোয় বিনিয়োগ করেছে। অনলাইন ট্যাক্সি সার্ভিসে বিশ্বের সর্ববৃহৎ প্রতিষ্ঠান উবার টেকনোলজিস ইনকরপোরেশনের সঙ্গে প্রতিযোগিতায় গ্র্যাব দক্ষিণ-পূর্ব এশিয়ায় সেপ্টেম্বরে ৭৫০ মিলিয়ন ডলার বিনিয়োগ বৃদ্ধি করে। গ্র্যাবের সঙ্গে হোন্ডার অংশীদারি চুক্তি সম্পর্কে অবহিত এক কর্মকর্তা জানান, গ্র্যাবের সম্পদমূল্য তিন বিলিয়ন ডলারের বেশি।

চলতি মাসের প্রথম দিকে জাপানের ফিন্যানসিয়াল সার্ভিস কোম্পানি টোকিও সেঞ্চুরি করপোরেশনের সঙ্গে কৌশলগত বিনিয়োগ চুক্তি করে ট্যাক্সি ও মোটরবাইক সেবা, কার পুলিং, সরবরাহ ও মোবাইল পেমেন্ট সেবাদানকারী প্রতিষ্ঠান গ্র্যাব।

গ্র্যাবের সাবেক নাম গ্র্যাবট্যাক্সি। এটি অ্যাপের মাধ্যমে দক্ষিণ-পূর্ব এশিয়ায় রাইড-হেইলিং ও লজিস্টিক সার্ভিস দিয়ে থাকে। এটির কার্যক্রম রয়েছে মালয়েশিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের ৩০টি শহরে। এ প্রতিষ্ঠানের নিবন্ধিত চালকের সংখ্যা সাড়ে তিন লাখের বেশি। দক্ষিণ-পূর্ব এশিয়ার গ্র্যাব অ্যাপ ডাউনলোড করা হয়েছে ১৯ মিলিয়নের বেশি স্মার্টফোনে।