বিশ্ব সংবাদ

ঘুষের মামলায় স্যামসাংয়ের ভাইস চেয়ারম্যানের দণ্ড

শেয়ার বিজ ডেস্ক : দুর্নীতির দায়ে স্যামসাং ইলেকট্রনিকসের ভাইস চেয়ারম্যান জে ইয়ং লিকে আড়াই বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির উচ্চ আদালত। সিউল হাইকোর্ট গতকাল সোমবার লিকে এ দণ্ডাদেশ দেন। খবর: বিবিসি।

লি কার্যত ২০১৪ সাল থেকে স্যামসাং ইলেকট্রনিকসের প্রধান ছিলেন। ঘুষকাণ্ডে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে প্রথম গ্রেপ্তার হন লি। সরকারি সুবিধা পাওয়ার জন্য দক্ষিণ কোরিয়ার তৎকালীন প্রেসিডেন্ট পার্ক গিউন হের এক ঘনিষ্ঠ সহযোগীকে ঘুষ দেয়ার দায়ে ৫২ বছর বয়সি লি বিচারিক আদালতে দোষী সাব্যস্ত হন। ২০১৭ সালের আগস্টে বিচারিক আদালত লিকে পাঁচ বছরের কারাদণ্ড দেন।

ঘুষ ও দুর্নীতির মামলায় দেশটির সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন হে নিজেও কারাদণ্ডে দণ্ডিত হন। লি তার দণ্ডের বিরুদ্ধে আপিল করেন। আপিলে ২০১৮ সালের ফেব্রুয়ারিতে তার দণ্ড কমে অর্ধেক হয়। তার এই হ্রাসকৃত দণ্ডও স্থগিত করেন সিউল হাইকোর্ট। পরে দেশটির সুপ্রিম কোর্ট মামলাটি ফের শুনানির জন্য সিউল হাইকোর্টে পাঠান। সিউল হাইকোর্ট আজ রায় ঘোষণা করলেন। সিউল হাইকোর্টে দণ্ডাদেশের রায়ে হতাশা প্রকাশ করেছে লির আইনজীবীরা। এদিকে লির দণ্ডাদেশের খবরে স্যামসাং ইলেকট্রনিকসের শেয়ারের দাম পড়ে যায়।

লিকে স্যামসাং ইলেকট্রনিকসের উত্তরাধিকারী মনে করা হচ্ছিল। কিন্তু এই দণ্ডাদেশের রায় প্রযুক্তি জায়ান্ট স্যামসাং ইলেকট্রনিকসে তার ভবিষ্যৎ ভ‚মিকাকে ঝুঁকিতে ফেলতে পারে।

এদিকে লির আইনজীবী লি ইন জ্যা বলেন, এ মামলায় সাবেক রাষ্ট্রপতির ক্ষমতার অপব্যবহারের সঙ্গে করপোরেট স্বাধীনতা এবং সম্পত্তির অধিকার লঙ্ঘনের বিষয়টি জড়িত। আদালতের এ সিদ্ধান্ত দুঃখজনক বলে উল্লেখ করেছেন তিনি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..