দিনের খবর প্রথম পাতা

চট্টগ্রামে এইচ এম স্টিলের পরীক্ষামূলক উৎপাদন শুরু

সাইফুল আলম, চট্টগ্রাম: এইচ এম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেড। বার্ষিক চার লাখ টন রড উৎপাদনে সক্ষম নতুন এ প্রতিষ্ঠান যুক্ত হলো ইস্পাত খাতে। এ খাতে চার দশকের ব্যবসায়িক অভিজ্ঞতা সমৃদ্ধ মোস্তফা হাকিম গ্রুপের সহযোগী প্রতিষ্ঠানটি পরীক্ষামূলক উৎপাদন শুরু করেছে। সবকিছু ঠিকটাক থাকলে দ্রুত সময়ে বাণিজ্যিক উৎপাদনে আসবে।

গতকাল কর্ণফুলী উপজেলার ডাঙ্গারচর স্থাপিত এক হাজার কোটি টাকা বিনিয়োগে মোস্তফা হাকিম গ্রুপের সর্বাধুনিক স্টিল উৎপাদন প্ল্যান্ট এইচ এম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভূমিমন্ত্রী বলেন, মোস্তফা হাকিম গ্রুপ একটি বৃহৎ শিল্প গ্রুপ। চার দশক ধরে সুনামের সঙ্গে ব্যবসা-বাণিজ্য করছে। দেশের অর্থনীতি ও শিল্পায়নে এ গ্রুপের অবদান অনেক। তারা এই করোনাকালেও সাহসিকতার সঙ্গে শিল্প স্থাপন করছে। এ স্টিল মিলটি দেশের অবকাঠামো ও অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি স্থানীয় জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টি করবে। আর নদী পাশে থাকায় নদীপথ ব্যবহারের সুযোগও আছে। এতে সড়কের উপরের চাপও কমবে। এটা একটি ভালো প্রকল্প। আশা করছি এ প্রতিষ্ঠান আরও ভালো করবে।

একই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সীতাকুণ্ড সংসদ সদস্য দিদারুল আলম, ইউসিবিএলের ব্যবস্থাপনা পরিচালক শওকত জামিল, ডিএমডি হাবিবুর রহমান এবং সভাপতিত্ব করেন মোস্তফা হাকিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এবং এইচ এম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের এম মনজুর আলমসহ আরও উপস্থিত প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক নিজামুল আলম, পরিচালক মোহাম্মদ সরওয়ার আলম, মোহাম্মদ ফারুক আজম, মোহাম্মদ সাইফুল আলম, মোহাম্মদ সাহিদুর আলম, মোস্তফা হাকিম গ্রুপের মহাব্যবস্থাপক নিপুর চৌধুরী।   

ইউসিবিএলের ব্যবস্থাপনা পরিচালক শওকত জামিল বলেন, ইস্পাত খাতে দেশে ৫০ হাজার কোটি টাকা বিনিয়োগ। আর আমাদের পাঁচ হাজার কোটি টাকা আছে। এ খাতের সম্ভাবনায় থাকায় আমরাও অর্থায়নের যুক্ত হচ্ছি। আশা করছি এইচ এম স্টিল অনেক ভালো করবে। তাদের ভালো করার সুযোগ আছে।

মোস্তফা হাকিম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও এইচ এম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের এম মনজুর আলম বলেন, ১৯৮৪ সাল থেকে মোস্তফা হাকিম গ্রুপ স্টিল উৎপাদন করছে। গোল্ডেন আয়রন, গোল্ডেন স্টিল ও গোল্ডেন ইস্পাত-পরবর্তীতে আজকের এ সম্পূর্ণ স্বয়ংক্রিয় ও উন্নত প্রযুক্তির সমাহার এই এইচ এম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি লিমিটেডের নবযাত্রা হতে যাচ্ছে। এ মিলের বার্ষিক উৎপাদন সক্ষমতা হলো চার লাখ মেট্রিক টন, যা হতে বিলেট, এমএস রড ৫০০-৫৫০ ডব্লিউ ও ৪০০/৬০ গ্রেড, এ্যাঙ্গেল, স্কয়ার বার, ফ্লাটবার, চ্যানেল উৎপাদিত হবে। আর যৌথভাবে মোস্তফা হাকিম গ্রুপের দুটি প্রতিষ্ঠান গোল্ডেন ইস্পাত ও এইচ এম স্টিলের সর্বমোট বার্ষিক স্টিল পণ্য উৎপাদন ক্ষমতা হবে ছয় লাখ মেট্রিক টন, যার ফলশ্রুতিতে সরকারি কোষাগারে আয়কর, শুল্ক, ভ্যাট মিলে বার্ষিক ৪০০ কোটি টাকার বেশি রাজস্ব জমা হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশ সরকারের গৃহীত ভিশন-২০৪১ বাস্তবায়নে এ প্রতিষ্ঠানের অগ্রণী ভূমিকা থাকবে এবং এখানে প্রায় ১৫০০ জনেরও বেশি লোকের সরাসরি কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। এইচ এম স্টিল অ্যান্ড ইন্ডাস্ট্রি অর্থায়ন করছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..