বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

চট্টগ্রামে ভ্যাট মেলায় লটারি জিতলেন মেহের নিগার

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: অনলাইনে ভ্যাট নিবন্ধন, ভ্যাট রিটার্ন দাখিল ও ইএফডিকে জনপ্রিয় করতে দ্বিতীয় দফায় ভ্যাট মেলা করে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রাম। ৮টি বিভাগীয় দপ্তরে ১০ ও ১১ ফেব্রুয়ারি দু’দিনব্যাপী ভ্যাট মেলার দ্বিতীয় দিনে প্রথম মেলার ইএফডিএমএস থেকে ইস্যুকৃত চালানের বিপরীতে লটারিতে জয়ী হন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক মেহের নিগার।

গতকাল দুপুরে আগ্রাবাদ ভ্যাট কমিশনারেটের দপ্তরের সৈকত সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন। একই সময় বিজয়ী মেহের নিগারের হাতে চতুর্থ পুরস্কার হিসেবে দশ হাজার টাকার চেক তুলে দেন ভ্যাট কমিশনার।

কমিশনারেট সূত্রে জানা যায়, ‘স্বচ্ছ হবে ভ্যাট প্রদান ইএফডিতে সমাধান’এ স্লোগানকে সামনে রেখে জাতীয় রাজস্ব বোর্ড ইএফডিএমএস থেকে ইস্যু করা চালানের ভিত্তিতে লটারির মাধ্যমে আর্থিক পুরস্কার প্রদান নীতিমালা-২০২০ প্রণয়ন করে। গত ৫ ফেব্রুয়ারি এ নীতিমালা অনুযায়ী, লটারির প্রথম ড্র অনুষ্ঠিত হয়। তারপর জাতীয় রাজস্ব বোর্ড বিজয়ীর লটারি কুপন নম্বর সংবাদপত্রের মাধ্যমে প্রকাশ করা হয়। এর আগে গত ১৬ জানুয়ারি পুরস্কার বিজয়ী মেহের নিগার তার রেড চিলি নামের একটি রেস্টুরেন্টে স্থাপিত ইএফডিএমএস থেকে ইস্যুকৃত ইনভয়েসের ফটোকপিসহ আবেদন করেন। তারপর নীতিমালা অনুযায়ী বিজয়ীর ইনভয়েস নম্বর, চালানের কপি, আইডি যাচাই করে তাৎক্ষণিক পুরস্কারের চেক হস্তান্তরের জন্য অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কমিশনার জানান, ভোক্তা বা ক্রেতার প্রদত্ত মূসক বা ভ্যাট যাতে রাষ্ট্রীয় কোষাগারে জমা নিশ্চিত হয়, সে লক্ষ্যে দোকানে ইলেকট্রনিক ফিসকাল ডিভাইস (ইএফডি) স্থাপন করা হয়েছে। প্রতিটি কেনাকাটার পর ইএফডি মেশিন থেকে চালান গৃহীত হলে ক্রেতার পরিশোধিত ভ্যাট রাষ্ট্রীয় কোষাগারে জমা নিশ্চিত হবে। এরই মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে পাওয়া ১২০টি ইএফডি মেশিন চট্টগ্রাম অঞ্চলে স্থাপন করা হয়েছে। চলতি মাসের মধ্যে আরও ৪০০টি ইএফডি মেশিন স্থাপনের ব্যবস্থা করা হবে। প্রতিটি ইএফডি মেশিন জাতীয় রাজস্ব বোর্ডের কেন্দ্রীয় সার্ভারের সঙ্গে অনলাইনে সংযুক্ত। এর ফলে ক্রেতার প্রদত্ত ভ্যাট সরকারি কোষাগারে জমা নিশ্চিত হচ্ছে।

এছাড়া ক্রেতা বা ভ্যাট দাতাদের উৎসাহিত করতে প্রতি মাসের ৫ তারিখে জাতীয় রাজস্ব বোর্ড একটি বিশেষ লটারির আয়োজন করেছে। এ লটারিতে ১০১টি পুরস্কারের ব্যবস্থা রাখা হয়েছে। চট্টগ্রাম অঞ্চল থেকে প্রথম লটারির চতুর্থ পুরস্কার হিসেবে পাঁচলাইশ এলাকার মেহের নিগার পুরস্কার জিতে ইতিহাস সৃষ্টি করেছে। এ সময় কমিশনার আগবর হোসেন সবাইকে কেনাকাটার সময় ইএফডি চালান সংগ্রহ করে তা লটারির জন্য সংরক্ষণ করার অনুরোধ করেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..