প্রিন্ট করুন প্রিন্ট করুন

চট্টগ্রামে হবে লেদার ভিলেজ

 

শেয়ার বিজ ডেস্ক: চামড়ার বাজার ভালো থাকা সত্ত্বেও চামড়াশিল্পের বিকাশে বেশ পিছিয়ে আছে চট্টগ্রাম। চট্টগ্রামে মাত্র দুটি লেদার প্রতিষ্ঠান থাকলেও দেশের ক্রমবর্ধমান চামড়ার চাহিদার বড় একটি অংশ পূরণ হয় এখান থেকে। যেহেতু চট্টগ্রামে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে, সেহেতু চামড়াশিল্পের বিকাশে চট্টগ্রামে একটি লেদার ভিলেজ গড়ে তোলার পরিকল্পনা নিয়েছে সরকার। গতকাল সোমবার চট্টগ্রামে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আয়োজিত তিন দিনব্যাপী উন্নয়ন মেলার উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান (সচিব) পবন চৌধুরী।

পবন চৌধুরী বলেন, দেশের অর্থনীতি অনেকাংশে নির্ভর করে চট্টগ্রামের ওপর। এই চট্টগ্রাম থেকে যেমন রাজস্ব আদায় হয় বেশি, তেমনি আমদানি ও রফতানির জন্য চট্টগ্রাম বন্দরের ওপর নির্ভরশীল আমাদের দেশের অর্থনীতি। কিন্তু চামড়াশিল্পের জন্য এ অঞ্চলের অনেক সম্ভাবনা থাকা সত্ত্বেও এ খাতে চট্টগ্রাম বেশ পিছিয়ে পড়েছে।

তিনি বলেন, একসময় চামড়াশিল্পে চট্টগ্রাম অনেক অবদান রেখেছে। আমার জানামতে, চট্টগ্রামে এখন মাত্র দুটি চামড়া কারখানা আছে, তাও স্বল্প পরিসরে। কারণ ইটিপি না থাকায় এখানকার অনেক চামড়া কারখানা বন্ধ হয়ে গেছে।