সারা বাংলা

চট্টগ্রাম মহানগরীর জীববৈচিত্র্য সংরক্ষণের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: বাংলাদেশের জনসংখ্যা অনেক। এই বিপুল জনসংখ্যার সঙ্গে জীববৈচিত্র্যের গভীর সম্পৃক্ততা রয়েছে। সে হিসেবে জীববৈচিত্র্য রক্ষায় আমাদের দায়বদ্ধতাও আছে। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) এই দায়িত্ব কোনোভাবে এড়াতে পারে না। তাই নগরীর সব ওয়ার্ডের জীববৈচিত্র্যের জরিপ ও সংরক্ষণের উদ্যোগ নেবে চসিক।
গতকাল রোববার চট্টগ্রাম সিটি করপোরেশন কনফারেন্স হলে জীববৈচিত্র্য সার্ভে এবং সংরক্ষণ শুল্কবহর ওয়ার্ডের পাইলট প্রকল্প ২০১৮ হন্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন এসব কথা বলেন।
তিনি বলেন, জীববৈচিত্র্য রক্ষায় সব শ্রেণি-পেশার মানুষকে প্রকৃতি ও পরিবেশ রক্ষায় সজাগ করতে হবে। আর তা না করতে পারলে এর ক্ষতিকর প্রভাব আমাদেরই বহন করতে হবে। তাই জীববৈচিত্র্য সংরক্ষণ অতীব জরুরি। এক্ষেত্রে শুধু সরকারি উদ্যোগ নয়, বিভিন্ন বেসরকারি ও এনজিও প্রতিষ্ঠানকেও এই জীববৈচিত্র্য রক্ষায় এগিয়ে আসতে হবে।
সিটি মেয়র আরও বলেন, অন্ন, বস্ত্র, আশ্রয় তথা সুস্থতার সঙ্গে জীবনধারণের জন্যই প্রয়োজন সমৃদ্ধ জীববৈচিত্র্যের। মানুষসহ সমগ্র প্রাণী ও উদ্ভিদজগতের বেঁচে থাকার জন্য প্রাকৃতিক ভারসাম্য একান্ত অপরিহার্য। আর এই ভারসাম্য বজায় রাখতে সঠিক সংখ্যায় সব প্রাণী ও উদ্ভিদ প্রজাতির বেঁচে থাকাটা

সর্বশেষ..