প্রিন্ট করুন প্রিন্ট করুন

‘চলচ্চিত্রে নারী’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন

শোবিজ ডেস্ক: ‘চলচ্চিত্রে নারী’ শীর্ষক বিষয়বস্তুর ওপর ভিত্তি করে গতকাল শুরু হয়েছে তৃতীয় ঢাকা আন্তর্জাতিক সম্মেলন। দেশি-বিদেশি নারী নির্মাতা, অভিনেত্রী ও চলচ্চিত্র সমালোচকদের এ সম্মেলন উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। উল্লেখ্য, পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে দুই দিনব্যাপী এ আয়োজন আলিয়ঁস ফ্রঁসেস সেন্টারে চলছে।

চলচ্চিত্রে নারীকে উপস্থাপনের বিষয়বস্তুর উন্নয়ন ও নারী নির্মাতার চিন্তা-চেতনার বহিঃপ্রকাশ কীভাবে বিশ্ব চলচ্চিত্রে প্রভাব ফেলছে ও কীভাবে তা নারীর জীবনমানে পরিবর্তন ঘটাচ্ছে, এগুলো নিয়ে আলোচনা করেন অতিথিরা।

তুর্কি চলচ্চিত্র সমালোচক অ্যালিন তাসকিন বলেন, এখানে এত নারী চলচ্চিত্র নির্মাতা ও কর্মী দেখে আমি আপ্লুত। সত্যিই পৃথিবীতে নারীর পদাঙ্ক এখন পুরুষের সমান।

অনুষ্ঠানে বাংলাদেশ নারী ক্রিকেট দলের প্রেসিডেন্ট শাহরিয়ার আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার বিভাগের সহকারী অধ্যাপক ড. উম্মে বুশরা সুলতানা, সহযোগী অধ্যাপক ড. সৈয়দ শেখ ইমতিয়াজ, ইতিহাস বিভাগের ড. সোনিয়া নিশাত আমিন, ভারতের চলচ্চিত্র নির্মাতা রুহি ডিক্সিত, ফরাসি নারী সাংবাদিক নাডা আজহারি, সাংবাদিক ও চলচ্চিত্র নির্মাতা সামিয়া জামান বক্তব্য রাখেন।

আজ দ্বিতীয় দিনে উপস্থিত থাকবেন ব্রিটেনের অভিনেত্রী ক্লোয়ার হুইসেল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার বিভাগের ড. ফাহমিদা ইয়াসমিন-শিক্ষক, ভারতীয় চলচ্চিত্র নির্মাতা মহুয়া

চক্রবর্তী, ঢাকা বিশ্ববিদ্যালয়েল শিক্ষক ও চলচ্চিত্র সমালোচক ফাহমিদুল হক, আইইউবি’র ড. জাকির হোসাইন রাজু ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মিথিলা ফারজানা।