প্রিন্ট করুন প্রিন্ট করুন

চলচ্চিত্রে ২০১৭

মো.আসাদুজ্জামান:  ২০১৭ আমাদের চলচ্চিত্রে আশীর্বাদ বয়ে আনবে। চলচ্চিত্রে কিছুটা হলেও ইতিবাচক ধারা বইছে। সেটাই এ বছর জোয়ারে রূপ নিতে পারে বলে ধারণা করা হচ্ছে। কেননা এ বছরে মুক্তির অপেক্ষায় রয়েছে বৈচিত্র্যময় ভিন্নধারার ছবি, তালিকায় আছে বেশকিছু বাণিজ্যিক ছবিও। মুক্তি পেতে পারে  এমন কয়েকটি চলচ্চিত্র:

 

ডুব

মুক্তি প্রতীক্ষিত চলচ্চিত্রের তালিকায় রয়েছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘ডুব’। গত বছর গুঞ্জন উঠেছিল, ছবিটি নির্মিত হয়েছে প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবনী নিয়ে। সে হিসেবে এই ছবি নিয়ে দর্শক মহলেও থাকবে ব্যাপক আকাক্সক্ষা। এ ছবিতে অভিনয় করেছেন বলিউড অভিনেতা ইরফান খান। আছেন পশ্চিমবঙ্গের পার্নো মিত্র ও বাংলাদেশের নুসরাত ইমরোজ তিশা ও রোকেয়া প্রাচী।

 

ভয়ংকর সুন্দর

‘জিরো ডিগ্রি’ ছবির নির্মাতা অনিমেশ আইচের চলচ্চিত্র ‘ভয়ংকর সুন্দর’। এ ছবির মাধ্যমে প্রথমবার ঢাকার ছবিতে অভিনয় করেছেন কলকাতার অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। পাশাপাশি এ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হতে যাচ্ছে ছোটপর্দার অভিনেত্রী ভাবনার। মতি নন্দীর ‘জলের ঘূর্ণি ও বকবক শব্দ’ অবলম্বনে তৈরি হয়েছে এ ছবির চিত্রনাট্য। নির্মাতার নির্মাণশৈলীর জন্য ছবিটি আলোচনায় থাকবে।

সত্তা

মুক্তি পাবে শাকিব খানের ‘সত্তা’। তার বিপরীতে আছেন ভারতের অভিনেত্রী পাওলি দাম। পরিচালক হাসিবুর রেজা কল্লোলের প্রথম চলচ্চিত্র এটি। সোহানী হোসেনের ‘মা’ উপন্যাস অবলম্বনে সিনেমাটি নির্মিত হয়েছে।

 

ঢাকা অ্যাটাক

আরিফিন শুভ ও মাহিয়া মাহি অভিনীত ‘ঢাকা অ্যাটাক’ ছবিটি নিয়েও আশাবাদী অনেকে। পরিচালনা করছেন দীপঙ্কর সেনগুপ্ত দিপন। এ সিনেমায় পুলিশ প্রশাসনে কর্মরতদের জীবনযাত্রার নানা দিক,

প্রেম-ভালোবাসা, সংকট-সম্ভাবনা ও দুষ্টু দমনের ব্যাপারগুলো সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। ছবিটি নির্মাণ করছে পুলিশ পরিবার কল্যাণ সমিতি লিমিটেড, থ্রি হুইলারস ও সø্যাশ মালটিমিডিয়া।

 

ভুবন মাঝি

সরকারি অনুদানে নির্মিত ফাখরুল আরেফিনের চলচ্চিত্র ‘ভুবন মাঝি’তে অভিনয় করেছেন ওপার বাংলার অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায়। লালন সাঁইয়ের ভাবাদর্শের অনুসারী বাংলাদেশের নহির বাউলের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ ঘিরে সাজানো এ ছবির পটভূমি। এ সিনেমায় অভিনয় করছেন অপর্ণা ঘোষ।

 

নবাব

দুই বাংলার প্রযোজনায় শাকিব খান এবার দর্শকের সামনে হাজির হবেন ‘নবাব’ ছবি নিয়ে। তার বিপরীতে দেখা যাবে কলকাতার অভিনেত্রী শুভশ্রীকে। চিত্রনাট্য লিখেছেন বাংলাদেশের আবদুল্লাহ জহির বাবু ও কলকাতার পেলে। আবদুল আজিজের সঙ্গে ছবিটি যৌথভাবে পরিচালনা করছেন কলকাতার জয়দেব মুখার্জি।

 

হালদা

তৌকীর আহমেদের নতুন ছবি ‘হালদা’। চট্টগ্রামের বিপন্ন হালদা নদী ও দুই পাড়ের জেলে আর গ্রামবাসীর জীবনযাপন এ ছবির উপজীব্য। প্রধান চরিত্রে অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা ও মোশাররফ করিম। ছবিটির গল্প লিখেছেন আজাদ বুলবুল। ‘অজ্ঞাতনামা’ ছবিটির জন্য বেশ প্রশংশিত হয়েছিলেন এ ছবির পরিচালক।

 

স্বপ্নজাল

এ বছর সবচেয়ে বেশি আলোচনা সৃষ্টি করতে পারে ‘স্বপ্নজাল’। সিনেমাটি পরিচালনা করেছেন ‘মনপুরা’র গিয়াসউদ্দিন সেলিম। স্বপ্নজালের মাধ্যমে আগের ছবির সাফল্যকে তিনি ছাড়িয়ে যেতে পারবেন কি-না, তা দেখতে উদগ্রীব থাকবে দর্শক। চিত্রনায়িকা পরিমনির সঙ্গে অভিনয় করেছেন নবাগত ইয়াশ রোহান।

 

তুমি যে আমার

মুহাম্মদ মোস্তফা কামাল রাজের নতুন ছবি ‘তুমি যে আমার’। সিনেমাটি প্রযোজনা করছে বেসরকারি স্যাটেলাইট চ্যানেল আরটিভি। এর আগে যৌথভাবে কয়েকটি ছবিতে বিনিয়োগ করলেও এবারই প্রথম এককভাবে প্রযোজনা করছে চ্যানেলটি। কলাকুশলীদের নাম এখনও চূড়ান্ত হয়নি।