বিশ্ব সংবাদ

চলতি বছরের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস বাতিল ঘোষণা

শেয়ার বিজ ডেস্ক: সর্বশেষ প্রযুক্তির মোবাইল ফোনের সবচেয়ে বড় প্রদর্শনী আসর মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস (এমডব্লিউসি) বাতিল করা হয়েছে। চীনসহ বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাস ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ার পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জিএসএম অ্যাসোসিয়েশন (জিএসএমএ) জানিয়েছে, পূর্বপরিকল্পনা অনুযায়ী বার্সোলোনায় অনুষ্ঠেয় বিশাল ওই প্রদর্শনী আয়োজন করা তাদের পক্ষে সম্ভব হচ্ছে না। খবর: বিবিসি।

ওই আয়োজন থেকে এরই মধ্যে বিটি, ফেসবুক, এলজি, নোকিয়া, সনি ও ভোডাফোনের মতো শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান তাদের নাম প্রত্যাহার করে নিয়েছে। এর কারণ হিসেবে তারা করোনাভাইরাসের কথা উল্লেখ করেছে। কিন্তু স্পেনের স্বাস্থ্যমন্ত্রী সালভ্যাদোর ইলা মানুষকে শান্ত থাকার জন্য অনুরোধ করেছেন। তিনি সবাইকে স্প্যানিশ স্বাস্থ্য ব্যবস্থার ওপর আস্থা রাখার জন্য অনুরোধ করেছেন। পাশাপাশি বিদ্যমান বৈজ্ঞানিক তথ্য-উপাত্তের আলোকে ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন।

আগামী ২৪ থেকে ২৭ ফেব্রুয়ারি বার্সেলোনায় সবচেয়ে বড় ওই মোবাইল প্রদর্শনী অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। বিশ্বের অন্তত এক লাখ মানুষ ওই আয়োজনে অংশ নিতেন, যার মধ্যে অন্তত ছয় হাজার মানুষ আসতেন চীন থেকে। শতাধিক কোম্পানি ওই আয়োজনে তাদের সর্বশেষ প্রযুক্তি প্রদর্শনীতে দেখিয়ে থাকেন। স্থানীয় অর্থনীতির জন্য আয়োজনটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়।

কিন্তু চলতি সপ্তাহের শুরুর দিকে আমাজন, সনি, এলজি ইলেকট্রনিকস, এরিকসন, ফেসবুক ও চিপ তৈরিকারক ইন্টেল জানায়, তারা প্রদর্শনীতে অংশ নেবে না। ফ্রান্সের টেলিকম গ্রুপ অরেঞ্জও নিজেদের প্রত্যাহার করে নিয়েছে। ডয়েচে টেলিকম জানিয়েছে, আন্তর্জাতিক অতিথিসহ অসংখ্য মানুষের মধ্যে তাদের কর্মীদের পাঠানো দায়িত্বজ্ঞানহীন কাজ হবে।

এক বিবৃতিতে জিএসএমএ’র প্রধান নির্বাহী জন হফম্যান বলেন, বার্সেলোনার সুরক্ষা ও স্বাস্থ্যকর আবহাওয়ার স্বার্থে এবং আয়োজক দেশের কারণে চলতি বছর বার্সেলোনার এমডব্লিউসি বাতিল করছে জিএসএমএ। তিনি আরও বলেন, করোনাভাইরাসের মহামারি আকারে ছড়িয়ে পড়া, ভ্রমণে উদ্বেগ এবং অন্যান্য কারণে এ আয়োজন করা অসম্ভব করে তুলেছে।

সিসিএস ইনসাইট কনসালটেন্সির শিল্পবিশ্লেষক বেন উড বলেন, বাইরের পরিস্থিতির কারণে জিএসএমএ’র নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে সবকিছু। চলতি বছর এ আয়োজনটি হচ্ছে না, যা অত্যন্ত হতাশার। ছোট অনেক কোম্পানি আয়োজনটি ঘিরে বিপুল বিনিয়োগ করে। একটি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, স্প্যানিশ কর্তৃপক্ষকে একটি স্বাস্থ্যগত জরুরি অবস্থা জারির আহ্বান জানিয়েছে জিএসএমএ। এটি কারণ হিসেবে দেখিয়ে তারা অনুষ্ঠানটি বাতিল করার চিন্তাভাবনা করবে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..