বিশ্ব সংবাদ

চলতি বছর আকাশে উড়ছে না ৭৩৭ ম্যাক্স

শেয়ার বিজ ডেস্ক: বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজকে চলতি বছর আর আকাশে ওড়ার অনুমতি দিচ্ছে না যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)। বিষয়টি নিশ্চিত করে সংস্থাটির প্রধান স্টিভ ডিকসন বলেন, এ বছর ৭৩৭ ম্যাক্স উড্ডয়নের অনুমতি পাচ্ছে না। দুটি বড় দুর্ঘটনায় বিপুল মানুষ প্রাণ হারানোর পর বিশ্বজুড়ে এ মডেলের সব উড়োজাহাজের উড্ডয়ন বন্ধ হয়ে যায়। খবর: রয়টার্স, সিএনএন।

সিএনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন স্টিভ ডিকসন। যুক্তরাষ্ট্রের হাউসের পরিবহন ও অবকাঠামো-বিষয়ক কমিটির মুখোমুখি হওয়ার আগে এ কথা জানালেন তিনি। এ ছাড়া ত্রুটি থাকা সত্ত্বেও আগে এ মডেলের উড়োজাহাজ উড্ডয়নের অনুমতি দেওয়ার কথা স্বীকার করে তিনি বলেন, এটি ভুল সিদ্ধান্ত ছিল।

ফের এয়ারলাইনসগুলোর বহরে ফিরতে হলে অবশ্যই আরও বেশ কিছু শর্ত পূরণ করতে হবে বলে তিনি জানান।

এদিকে ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের নকশায় পরিবর্তন আনায় এর নির্ভরযোগ্যতা ও নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে চীনা রেগুলেটরি কর্তৃপক্ষে। গতকাল বৃহস্পতিবার এ উদ্বেগ প্রকাশ করা হলেও কবে চীনের আকাশে উড্ডয়ন শুরু করতে পারে সে ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি তারা। দেশটির এয়ারলাইনসগুলোতে থাকা এ মডেলের উড়োজাহাজগুলো পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে সিভিল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন অব চায়না (সিএএসি)।

এফএএ কর্মকর্তারা চলতি সপ্তাহের শুরুর দিকে জানিয়েছিলেন, জানুয়ারি মাসের আগে উড়োজাহাজটির উড্ডয়নের অনুমতি দেওয়ার সম্ভাবনা নেই। অবশ্য কিছু মার্কিন কর্মকর্তার মতে, কমপক্ষে ফেব্রুয়ারি মাসের আগে এর কাজ শেষ হওয়ার সম্ভাবনা কম। সংস্থাটি ৭৩৭ ম্যাক্সের উড্ডয়ন ও প্রশিক্ষণ ব্যবস্থা পরিবর্তনের অনুমতি দিলেও সেটির ফ্লাইট পুরোপুরি শুরু করতে অতিরিক্ত আরও অন্তত ৩০ দিন বেশি সময়ের প্রয়োজন হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..