আজকের পত্রিকা সুশিক্ষা

চাকরি প্রত্যাশীদের জন্য জাবির ইএমবিএ’র ‘ক্যারিয়ার চ্যাট’

নিজস্ব প্রতিবেদক: প্রতিযোগিতামূলক চাকরির বাজারে, বিশেষ করে করোনা পরবর্তী বিশ্বে নিজেদেরকে একজন দক্ষ কর্মী হিসেবে গড়ে তুলতে সম্প্রতি জাবি’র ইএমবিএ গ্রুপ ‘ক্যারিয়ার চ্যাট’ নামক একটি ধারাবাহিক ভার্চ্যুয়াল প্রোগ্রামে শুরু করেছে। মূলত এর মাধ্যমে গ্রুপটি চাকরি প্রত্যাশিত ছাত্রছাত্রীদের এখন থেকে নিয়মিত ক্যারিয়ার রিলেটেড বিভিন্ন তথ্য, পরামর্শ এবং দিকনির্দেশনা প্রদান করবে।

সংগঠনের আহবায়ক মাকসুদুর রহমান জানান, করোনা পরবর্তী সময়ে প্রতিযোগিতামূলক করপোরেট দুনিয়ায় নিজেকে টিকে রাখতে হলে স্কিল ডেভেলপমেন্টের কোন বিকল্প নেই। সেজন্যই আমরা এ উদ্যোগ গ্রহণ করেছি। ঘরে বসেই অনলাইনের মাধ্যমে আমরা সেশনভিত্তিক এ প্রোগ্রাম চালিয়ে যাচ্ছি। আর এ প্রোগ্রামে ছাত্রছাত্রীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আমাদেরকে আশান্বিত করেছে।

তিনি আরও জানান, সেশনগুলোতে দেশের শীর্ষস্থানীয় বিভিন্ন প্রতিষ্ঠানের নামকরা পেশাজীবি ব্যক্তিত্ব, করপোরেট লিডার, সফল উদ্যোক্তারা উপস্থিত থেকে তাদের বৈচিত্র্যময় কর্মজীবনের নানান অভিজ্ঞতার কথা, সাফল্যের গল্প, সম্ভাবনার কথা, উদ্যোক্তা-কথন, কর্মক্ষেত্রে করণীয় ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করে থাকেন। আমরা বিশ্বাস করি, আমাদের এ ক্ষুদ্র প্রয়াস কিছুটা হলেও চাকরিরত এবং চাকরি প্রত্যাশীদের উপকারে আসবে।

সর্বশেষ ২৯ মে অনুষ্ঠিত প্রোগ্রামে উপস্থিত ছিলেন, দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান এসিআই লিমিটেডের বিজনেস ডিরেক্টর মো. কামরুল হাসান, গুডরেজ হাউসহোল্ড প্রোডাক্ট বাংলাদেশ লিমিটেডের এইচআর লিড ইয়াসিন সোহাগ এবং এইচএসবিসি ব্যাংকের ব্রাঞ্চ সার্ভিসেস ম্যানেজার (বারিধারা ব্রাঞ্চ) মাকসুদুর রহমান।

আলোচকরা বর্তমান বাণিজ্য, বিজনেস ডেভেলপমেন্ট, মার্কেটিং, এইচআর, করোনা পরবর্তী চাকরির বাজার, উদ্যোক্তা সুযোগ নিয়ে আলোচনা করেন এবং ক্যারিয়ার বিষয়ক নানা প্রশ্নের উত্তর দেন। প্রোগ্রামটির সঞ্চালনা করেন অ্যাসোসিয়েশনের সহ-আহবায়ক সাইদুর রহমান।

এক প্রশ্নের জবাবে সাইদুর রহমান জানান, কর্মক্ষেত্রে সাফল্যের জন্য নেটওয়ার্কিং, লিডারশীপ, কমিউনিকেশনসহ সফট স্কিল ডেভেলপমেন্টের কোনো বিকল্প নেই। তাই সকলের জন্য আমাদের এই নিয়মিত আয়োজন।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ইএমবিএ অ্যালামনাই অ্যাসোসিয়েশন বিশ্ববিদ্যালয়ের একটি অন্যতম সংগঠন। প্রায় চার হাজার প্রাক্তন এবং বর্তমান শিক্ষার্থীদের নিয়ে গঠিত এই অ্যাসোসিয়েশনটি প্রতিনিয়ত প্রফেশনাল নেটওয়ার্ক তৈরি, দক্ষতা উন্নয়ন, সভা-সেমিনার, বিভিন্ন সামাজিক এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করাসহ জনকল্যাণ এবং এর সদস্যদের কল্যাণে নিরলসভাবে কাজে করে যাচ্ছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..