দিনের খবর প্রচ্ছদ শেষ পাতা

চামড়া ব্যবসায়ীদের ঋণ পুনঃতফসিলের সময় বাড়ল

নিজস্ব প্রতিবেদক: পশুর কাঁচা চামড়া ক্রয়ের জন্য চামড়া ব্যবসায়ীদের ঋণ পুনঃতফসিলের সময়সীমা বৃদ্ধি করল বাংলাদেশ ব্যাংক। ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

বাংলাদেশে কার্যরত সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো ওই সার্কুলারে বলা হয়, ২০২০ সালের ঈদুল আজহা উৎসবে কোরবানিকৃত পশুর কাঁচা চামড়া ক্রয়ের জন্য চামড়া ব্যবসায়ীদের ঋণ পুনঃতফসিলের সময়সীমা বৃদ্ধি করা হলো। ব্যাংকের কাছে ঋণ গ্রহীতাগণ কর্তৃক ঋণ পুনঃতফসিলের আবেদন দাখিলের সময়সীমা চলতি বছরের ৩০ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করা হলো।

উল্লেখ্য, ঈদুল আজহায় কোরবানির পশুর চামড়া ক্রয়-বিক্রয় ও সংরক্ষণ কার্যক্রম সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সম্পাদনের লক্ষ্যে প্রকৃত চামড়া ব্যবসায়ীদের কাছে অর্থপ্রবাহ সচল রাখার উদ্দেশ্যে এ খাতে খেলাপি ঋণ পুনঃতফসিলের বিশেষ সুযোগ দিয়ে গত ৫ জুলাই সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

সার্কুলার অনুযায়ী, ২০২০ সালের ৩০ জুনভিত্তিক ঋণ স্থিতির ন্যূনতম দুই শতাংশ নগদ ডাউন পেমেন্টে এক বছরের গ্রেস পিরিয়ডসহ আট বছরের জন্য মেয়দি ঋণ পুনঃতফসিল করতে পারবেন চামড়া ব্যবসায়ীরা। আর তলবি ও চলমান ঋণ সর্বোচ্চ ছয় বছর মেয়াদে পুনঃতফসিল করা যাবে। সচল ও প্রকৃত কারণে ক্ষতিগ্রস্তরাই এ সুবিধা পাবেন। এছাড়া সুবিধাভোগীরা নতুন ঋণের আবেদনও করতে পারবেন। কোরবানির আগে চামড়া খাতে খেলাপি ঋণ পুনঃতফসিলের যে সুবিধা দেওয়া হয়েছে, সেই সুবিধা নেওয়ার সময়সীমা প্রথমবারের মতো তিন মাস বাড়িয়েছিল বাংলাদেশ ব্যাংক। প্রথমে ৩০ জুলাই পর্যন্ত আবেদন করার সুযোগ রাখা হলেও সেটি বাড়িয়ে ২৯ অক্টোবর পর্যন্ত করা হয়। আজকের সার্কুলারের মাধ্যমে এ সময় দ্বিতীয়বারের মতো বৃদ্ধি করল বাংলাদেশ ব্যাংক।

প্রিন্ট করুন প্রিন্ট করুন
ট্যাগ ➧

সর্বশেষ..