বাণিজ্য সংবাদ

চামড়ার দামে ধস দায়ীদের বিরুদ্ধে শাস্তির দাবি ক্যাবের

কাঁচা চামড়ার প্রকৃত দাম পেতে বাধা সৃষ্টি, দেশীয় চামড়া শিল্পকে গুটিকয়েক ট্যানারি মালিকের নিয়ন্ত্রণে নেওয়ার ষড়যন্ত্র, স্থানীয় প্রশাসনকে নীরব রাখার কৌশলের কারণে চামড়া শিল্পের দামে নজিরবিহীন ধস নেমেছে। চামড়ার কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম। চামড়া সংকটে সৃষ্ট জটিলতায় গতকাল এক জরুরি সভায় ক্যাব নেতারা এ অভিমত ব্যক্ত করেন।
সভায় ক্যাব নেতারা বলেন, সরকার ট্যানারি মালিকদের বিপুল পরিমাণ ব্যাংক ঋণ দিলেও তারা আড়তদারদের কোনো অর্থ প্রদান করেনি। আর আড়তদারদের বকেয়া বিষয়ে তারা এ বকেয়া আদায়ে কোনো আইনি বা প্রশাসনিক প্রতিকার চায়নি। বিষয়টি অনেকটাই সাজানো গেম ছাড়া কিছু নয়। ফলে বিপুল পরিমাণ কাঁচা চামড়া অবিক্রিত থেকে গেছে, অনেকেই দাম না পেয়ে রাস্তায় ও ডাস্টবিনে ফেলে দিয়েছে।
অন্যদিকে বেসরকারি এতিমখানা ও মাদরাসাগুলোর আয়ের একটি বড় অংশ চামড়া সংগ্রহ ও বিক্রি। ট্যানারি মালিক ও আড়তদারদের এ চক্রান্তের কারণে গরিব ও মিসকিন এবং এতিমের হক ধ্বংসের পাশাপাশি সম্ভাবনাময় চামড়া শিল্প মারাত্মক হুমকির মুখে পড়তে যাচ্ছে। তাই চামড়ার প্রকৃত মূল্য নিশ্চিত করতে কাঁচা চামড়া রফতানির সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে চামড়া রফতানি হলে ট্যানারি মালিকদের কর্তৃত্ব ছাড়া সরকারি উদ্যোগে চামড়া রফতানি করা এবং চামড়ার কারসাজিতে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের দাবি জানায় ক্যাব।
ক্যাব কেন্দ্রীয় কমিটির সহসভাপতি এসএম নাজের হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী প্রমুখ। বিজ্ঞপ্তি

সর্বশেষ..