ফিচার

চারটি নতুন বই নিয়ে অংকন

অমর একুশে গ্রন্থমেলায় এসেছে মোহাম্মদ অংকনের নতুন চারটি বই। যন্তর মন্তর প্রকাশনী ছেপেছে ‘এক রাজ্যে দুই রাজা’ নামের শিশুতোষ গল্পগ্রন্থ। ‘ছোটদের মেলা’র ৭৭৪নং স্টল ও লিটলম্যাগ চত্বরের ‘পাঁপড়’ স্টলে পাওয়া যাচ্ছে বইটি। দাম ৮০ টাকা।

গত বছর সিলেটের পাপড়ি প্রকাশ ছেপেছিল লেখকের প্রথম শিশুতোষ গল্পগ্রন্থ ‘দুষ্টুদেরও বুদ্ধি আছে’। এটি চট্টগ্রাম বইমেলায় সর্বাধিক বিক্রীত বই ছিল। পাপড়ি প্রকাশের ‘বেস্ট সেলার’ হয় বইটি। এরই ধারাবাহিকতায় পাপড়ি এবারও এনেছে লেখকের আরেকটি শিশুতোষ গল্পগ্রন্থ ‘বাঘ-সিংহের বন্ধুত্ব’। লিটল ম্যাগ চত্বরে পাপড়ি প্রকাশের ২০নং স্টলে পাওয়া যাচ্ছে। দাম ৭০ টাকা।

পাপড়ি প্রকাশ প্রতিবছর ‘তরুণ শিশুসাহিত্য পাণ্ডুলিপি পুরস্কার’ দিয়ে থাকে। এবার মোহাম্মদ অংকন শিশু-কিশোর গল্প বিভাগে পাণ্ডুলিপি পুরস্কারে নির্বাচিত হওয়ায় এ প্রকাশনী থেকে তার আরও নতুন বই এসেছে। বোর্ড বাইন্ডিংয়ে শিশুকিশোর-উপযোগী এ গল্পগ্রন্থটির নাম ‘ছোটোরাও দুষ্টু ভীষণ’। দাম ১৫০ টাকা। পাপড়ি প্রকাশের বইগুলো সিলেট ও চট্টগ্রাম বইমেলাসহ বিভাগীয় শহরের বইমেলায় পাওয়া যাচ্ছে।

লেখকের আরেকটি বই ছেপেছে চর্যা প্রকাশ। এটি তার প্রথম ছোটগল্প/অণুগল্পের বই। শহরকেন্দ্রিক কিছু গল্প দিয়ে সাজানো হয়েছে বলে বইটির নামকরণ করা হয়েছে ‘শহরের অসম প্রেম’। এ নামে একটি গল্পও রয়েছে। বইটি চর্যা প্রকাশের ৭২৩ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে। দাম ২৩০ টাকা।

লেখকের বইগুলো রকমারি ডটকমে পাওয়া যাচ্ছে। বইগুলোর প্রচ্ছদ ও অলংকরণ করেছেন আল নোমান ও নিসামাহ্ জাবীন। অংকন নিয়মিত দেশের বিভিন্ন জাতীয় পত্রিকায় লেখালেখি করেন। শুধু তা-ই নয়, তার লেখা ভারতসহ উত্তর আমেরিকা ও ইউরোপের বিভিন্ন দেশে প্রকাশিত হয়। গত বছর মাত্র একটি বই প্রকাশের মধ্য দিয়ে যাত্রা করার পর এবার এত বই একসঙ্গে প্রকাশ হওয়ায় লেখক ভীষণ উচ্ছ্বসিত। ভবিষ্যতে আরও বই প্রকাশিত হবে এ প্রত্যাশা তার।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..