দিনের খবর শেষ পাতা

চারটি পরিদর্শন বিভাগ বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: ব্যাংক খাতের সচ্ছতা ও জবাবদিহি বাড়াতে আরও কঠোর হচ্ছে বাংলাদেশ ব্যাংক। আগের চারটি পরিদর্শন বিভাগের সঙ্গে যুক্ত করা হয়েছে আরও চারটি। এ নিয়ে পরিদর্শন বা ইন্সপেকশন বিভাগের সংখ্যা বেড়ে দাঁড়াল আটটিতে। এখন থেকে এ বিভাগগুলোয় কাজ করবেন আটজন মহাব্যবস্থাপক (জিএম)। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ বিআরপিডি এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংক পরিদর্শন ও পরিপালন-সংক্রান্ত কার্যক্রম অধিকতর গতিশীল করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের বিদ্যমান ব্যাংক পরিদর্শন বিভাগ-১, ২, ৩ ও ৪ অবলুপ্ত করে নতুনভাবে ব্যাংক পরিদর্শন বিভাগ-১, ২, ৩, ৪, ৫, ৬, ৭ ও ৮ নামে আটটি বিভাগ গঠন করা হয়েছে এবং কার্যপরিধি নির্ধারণ করা হয়েছে। বিভাগগুলোর কার্যক্রম ইতোমধ্যে শুরু হয়েছে।

ব্যাংক পরিদর্শন বিভাগ ১-এর আওতায় রয়েছে রাষ্ট্রায়ত্ত চার ব্যাংক। সেগুলো হলোÑসোনালী, জনতা, অগ্রণী ও রূপালী ব্যাংক লিমিটেড।

ব্যাংক পরিদর্শন বিভাগ ২-এর আওতায় রয়েছে বিশেষায়িত ব্যাংকগুলো। এর মধ্যে রয়েছে- বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, প্রবাসী কল্যাণ ব্যাংক, পল্লী সঞ্চয় ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক, আনসার ভিডিপি ব্যাংক, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ এবং সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এসএমই ঋণ পরিদর্শন-সংক্রান্ত কার্যক্রম।

ব্যাংক পরিদর্শন বিভাগ ৩-এ রয়েছে, উত্তরা, এবি, আইএফআইসি, দি সিটি, এনসিসি, প্রাইম, ডাচ্-বাংলা, ব্যাংক এশিয়া, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ও বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক।

ব্যাংক পরিদর্শন বিভাগ ৪-এ রয়েছে- ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি), ইস্টার্ন ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ওয়ান ব্যাংক, ব্র্যাক ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, মধুমতী, পদ্মা ও মেঘনা ব্যাংক।

ব্যাংক পরিদর্শন বিভাগ ৫-এ রয়েছে- পূবালী, ন্যাশনাল, ঢাকা, ট্রাস্ট, বাংলাদেশ কমার্স, যমুনা, এনআরবি, মিডল্যান্ড, সীমান্ত, কমিউনিটি ও সিটিজেন ব্যাংক।

ব্যাংক পরিদর্শন বিভাগ ৬-এ রয়েছে- ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, আইসিবি ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড, ফার্স্ট সিকিউরিটি ইসলামী, শাহজালাল ইসলামী ও গ্লোবাল ইসলামী ব্যাংক। এছাড়া পরিদর্শন বিভাগ-১ ও পরিদর্শন বিভাগ-২ এর আওতায় থাকবে ইসলামী ব্যাংকিং শাখা ও উইন্ডোগুলো।

ব্যাংক পরিদর্শন বিভাগ ৭-এ রয়েছে- সোশ্যাল ইসলামী, আল-আরাফা, এক্সিম, ইউনিয়ন, দি প্রিমিয়ার, এনআরবি ও কমার্শিয়াল ব্যাংক। পাশাপাশি ব্যাংক পরিদর্শন বিভাগ-৩, বিভাগ-৪ ও বিভাগ-৫ এর আওতাধীন ব্যাংকসমূহের ইসলামী ব্যাংকিং শাখা ও উইন্ডোগুলো।

ব্যাংক পরিদর্শন বিভাগ ৮-এর আওতায় রয়েছে বিদেশি ব্যাংকগুলো। সেগুলো হলো- কমার্শিয়াল ব্যাংক অব সিলোন পিএলসি, স্ট্যান্ডার্ড চার্টার্ড, হাবিব ব্যাংক, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান, সিটি ব্যাংক এনএ, উরি ব্যাংক, দি এইচএসবিসি লিমিটেড, ব্যাংক আল-ফালাহ, বেসিক ব্যাংক লিমিটেড, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক ও গ্রামীণ ব্যাংক।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..