দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

চার বছর পর দুই ডেপুটি গভর্নর পেল বাংলাদেশ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: দীর্ঘ চার বছর অপেক্ষার পর দুই ডেপুটি গভর্নর পেল বাংলাদেশ ব্যাংক। তারা হলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক কাজী ছাইদুর রহমান ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) ব্যবস্থাপনা পরিচালক একেএম সাজেদুর রহমান খান।

তাদের ৬২ বছর বয়স হওয়া পর্যন্ত নিয়োগ দেওয়া হয়। গতকাল অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ তাদের চুক্তিভিত্তিক নিয়োগের প্রজ্ঞাপন জারি করে। এর ফলে ছাইদুর রহমান ২০২৫ সালের ১ জানুয়ারি পর্যন্ত ডিজি হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন। এ জন্য বাংলাদেশ ব্যাংকের বর্তমান পদ থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ ও অবসর-উত্তর ছুটি (পিআরএল) বাতিল করতে হবে ছাইদুর রহমানকে।

বাংলাদেশ ব্যাংকের নিয়োগকৃত কর্মকর্তাদের মধ্যে সর্বোচ্চ পদ হচ্ছে নির্বাহী পরিচালক। এটি বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী পদোন্নতির মাধ্যমে হয়। ডেপুটি গভর্নর পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয় সরকার। এজন্য বাংলাদেশ ব্যাংক থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ করতে হবে ছাইদুর রহমানকে। এরপর তিনি চুক্তিভিত্তিক নিয়োগ পাবেন।

অন্যদিকে সাজেদুর রহমান ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করতে পারবেন। বর্তমানে বাংলাদেশ ব্যাংকে দুজন ডেপুটি গভর্নর রয়েছেন। তারা হলেন এসএম মনিরুজ্জামান ও আহমেদ জামাল। নতুনদের নিয়ে কেন্দ্রীয় ব্যাংকে ডেপুটি গভর্নরের সংখ্যা চারে উন্নীত হলো।

প্রসঙ্গত, ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরি হয়। এ ঘটনার জের ধরে দুই ডেপুটি গভর্নর আবুল কাশেম ও নাজনীন সুলতানাকে অপসারণ করা হয়। এরপর থেকেই চার ডেপুটি গভর্নরের পদের মধ্যে দুটি পদ শূন্য ছিল।

শূন্যপদ পূরণে সরকার সার্চ কমিটি গঠন করে। সার্চ কমিটি নিয়োগ বিজ্ঞাপন দেয়। এরপর তাদের মধ্যে থেকে বাছাইকৃত প্রার্থীদের সাক্ষাৎকার গ্রহণের সিদ্ধান্ত হয়। কিন্তু করোনা মহামারিতে তাদের সাক্ষাৎকার গ্রহণ কয়েক দফায় পিছিয়ে যায়। শেষ পর্যন্ত সাক্ষাৎকার ছাড়াই এ পদে নিয়োগের জন্য দুজনের নামে সুপারিশ করে অর্থ মন্ত্রণালয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..