প্রিন্ট করুন প্রিন্ট করুন

চালকবিহীন গাড়ি তুলে নিয়েছে উবার

 

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রে আইনি বাধার মুখে সান ফ্রান্সিসকোর রাস্তা থেকে চালকবিহীন গাড়ি উঠিয়ে নিয়েছে অ্যাপভিত্তিক ট্যাক্সি সেবাদাতা প্রতিষ্ঠান উবার। পরীক্ষামূলকভাবে গাড়ি রাস্তায় নামানোর এক সপ্তাহ পরেই তা তুলে নিতে বাধ্য হয়েছে প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

উবার গত সপ্তাহেই সান ফ্রান্সিসকোয় স্বচালিত গাড়ি চালু করে। চালুর কয়েক ঘণ্টা পরেই এ সেবা বন্ধের নির্দেশ আসে ক্যালিফোর্নিয়ার নিয়ন্ত্রকদের পক্ষ থেকে। মোটরযান বিভাগ (ডিএমভি) বলেছে, প্রতিষ্ঠানটিকে অবশ্যই পরীক্ষামূলক চালনার জন্য অনুমতি নিতে হবে। তবে ওই দাবি উপেক্ষা করে উবার জানায়, তাদের অনুমতি নেওয়ার কোনো প্রয়োজন নেই, কারণ গাড়িতে ‘নিরাপত্তা চালক’ থাকছে।

ডিএমভি’র পক্ষ থকে গত বুধবার বলা হয়, তারা উবারের ১৬টি স্বচালিত গাড়ির নিবন্ধন বাতিল করেছে, কারণ তারা অনুমতি নেয়নি। চালুর পর থেকেই পরীক্ষা বন্ধের জন্য উবারকে তাগিদ দিয়ে আসছিল সংস্থাটি। ডিএমভি দাবি করে স্বচালিত গাড়ি পরীক্ষার জন্য অনুমতি নিতে হবে। চলতি বছরের সেপ্টেম্বরে পিটসবার্গে পরীক্ষা চালু করে প্রতিষ্ঠান। সান ফ্রান্সিসকো ছিল তাদের পরীক্ষার দ্বিতীয় শহর। গাড়ি তুলে নেওয়া হলেও সান ফ্রান্সিসকোতেই আবার পরীক্ষা চালানোর জন্য অনুমতি নেওয়া হবে নাকি অন্য অঙ্গরাজ্যে পরীক্ষা চালাবে, তা এখনও স্পষ্ট নয়।