প্রিন্ট করুন প্রিন্ট করুন

চালকবিহীন গাড়ি তৈরিতে বিনিয়োগ করছে অ্যাপল

শেয়ার বিজ্ ডেস্ক: প্রযুক্তি জায়ান্ট অ্যাপল এই প্রথমবারের মতো স্বীকার করেছে, তারা চালকবিহীন গাড়ি তৈরির জন্য অর্থ বিনিয়োগ করতে যাচ্ছে। খবর বিবিসি, রয়টার্স।

এ বিষয়ে অ্যাপলের পণ্য বিশুদ্ধতা পরিচালক স্টিভ কেনার যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেইফটি অ্যাডমিনিস্ট্রেশনের (এনএইচটিএসএ) কাছে একটি চিঠি পাঠিয়েছে। ওই চিঠিতে প্রতিষ্ঠানটি চালকবিহীন গাড়ি প্রযুক্তিতে নিজেদের আগ্রহ নিয়ে এ পর্যন্ত সবচেয়ে বড় বিবৃতি দিয়েছে। গত ২২ নভেম্বর তারিখের ওই চিঠিতে কম্পিউটার আর আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি তাদের ব্যবসায় যোগাযোগ খাতে বিস্তৃত করা নিয়ে কী ভাবছে তা নিয়ে এক বছরেরও বেশি সময়ের পরিকল্পনা তুলে ধরা হয়েছে।

চিঠিতে কেনার বলেন, ‘প্রতিষ্ঠানটি স্বয়ংক্রিয় প্রযুক্তি আর মেশিন লার্নিং খাতে গবেষণায় জোর বিনিয়োগ করছে আর যোগাযোগসহ বিভিন্ন খাতে স্বয়ংক্রিয় ব্যবস্থার সম্ভাবনা নিয়ে এটি উদ্দীপিত। এনএইচটিএসএ-এর নির্দেশনা ঠিকভাবে কার্যকর করে, মানুষের অভিজ্ঞতা বিশেষভাবে উন্নত করতে স্বয়ংক্রিয় গাড়ির সম্ভাবনা আছে- যাতে প্রতি বছর লাখ লাখ গাড়ি দুর্ঘটনা ও হাজার হাজার মৃত্যু ঠেকানো যাবে।’

চালকবিহীন গাড়ির পরীক্ষায় খুব বেশি কড়াকড়ি আরোপ না করতে নিয়ন্ত্রকদের আহ্বান জানিয়েছে অ্যাপল। সে সঙ্গে প্রতিষ্ঠিত উৎপাদনকারী আর বাজারে নতুন প্রবেশকারীদের সঙ্গে সমান আচরণ করতেও বলেছে প্রতিষ্ঠানটি।

স্বয়ংক্রিয় প্রযুক্তিতে আশঙ্কা রয়েছে এমন বিপজ্জনক স্থানে কী করতে হবে তার সিদ্ধান্ত সফটওয়্যারই নেবে। এ কারণে কিছু নির্দিষ্ট ক্ষেত্রে মনোযোগ বাড়ানো প্রয়োজন বলে জানিয়েছে অ্যাপল।