প্রিন্ট করুন প্রিন্ট করুন

চালকবিহীন গাড়ি: নতুন আইনের লক্ষ্যে নরওয়ে

 

শেয়ার বিজ ডেস্ক: দেশের রাস্তায় চালকবিহীন গাড়ি পরীক্ষার অনুমোদন দিতে আগামী বছর নতুন একটি আইন পাসের লক্ষ্য নিয়েছে নরওয়ে সরকার। খবর রয়টার্স।

মার্কিন প্রতিষ্ঠান টেসলার বৈদ্যুতিক গাড়ির অন্যতম বড় এক বাজার নরওয়ে। চলতি বছর অক্টোবরে প্রতিষ্ঠানটি জানায়, তাদের নতুন মডেলের গাড়িগুলোতে আরও ক্যামেরা ও একটি রাডার আনা হবে, যার ফলে গাড়িগুলো পুরো স্বচালিত গাড়িতে পরিণত হতে পারবে।

নরওয়ের পরিবহন ও যোগাযোগ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ২০১৭ সালে সংসদে নতুন এ আইন পাসের প্রস্তাব দিতে লক্ষ্য নির্ধারণ করেছে সে  দেশটির সরকার।

এক বিবৃতিতে বলা হয়, ‘এ আইনের উদ্দেশ্য হচ্ছে নরওয়ের রাস্তায় চালকবিহীন গাড়ি পরীক্ষার সুযোগ করে  দেওয়া। তবে তা ব্যক্তিগত তথ্য সুরক্ষা ও যান চলাচলের নিরাপত্তা বজায় রেখে করা হবে।’ ক্রমান্বয়ে চালকবিহীন গাড়ি চালু করা হবে বলেও জানিয়েছে তারা।

বিশ্বব্যাপী চালকবিহীন গাড়ি নিয়ে আগ্রহী হয়ে উঠছে বিভিন্ন প্রতিষ্ঠান। ইতোমধ্যে গুগল, উবার আর ফোর্ডের মতো প্রতিষ্ঠানগুলোও কাজ শুরু করেছে।

গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের চালকবিহীন গাড়ির প্রতিষ্ঠান ‘ওয়েইমো’র প্রযুক্তি পরীক্ষার জন্য গাড়ি সরবরাহ করতে প্রতিষ্ঠানটির সঙ্গে কথা বলছে জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হোন্ডা।