বিশ্ব সংবাদ

চালকবিহীন বৈদ্যুতিক গাড়ির দিকে ঝুঁকছে চীন

শেয়ার বিজ ডেস্ক: প্রযুক্তির বিকাশের দিকে দ্রুত এগিয়ে যাচ্ছে বেইজিং। এ প্রযুক্তি কাজে লাগিয়ে চালকবিহীন (সংয়ক্রিয়) বৈদ্যুতিক গাড়ির দিকে ঝুঁকছে চীন। যুক্তরাষ্ট্রের সঙ্গে পাল্লা দিতে দেশটির সরকার ইতোমধ্যে সংয়ক্রিয় গাড়ি এবং ৫জি-তে বড় বিনিয়োগ করছে। চীনের স্টার্টআপ কোম্পানি অটোএক্স ঘোষণা করেছে, প্রথমবারের মতো দেশের উম্মুক্ত রাস্তাগুলোয় সম্পূর্ণভাবে স্বচালিত যানবাহন পরীক্ষা করেছে। খবর: নিক্কে এশিয়া।

গত বছরের ডিসেম্বরে অটোএক্স এক ঘোষণায় জানায়, প্রথম চীনা স্টার্টআপ হিসেবে দেশের উম্মুক্ত রাস্তাগুলোয় সম্পূর্ণভাবে স্বচালিত যানবাহন পরীক্ষা করেছে তারা। তবে, পরীক্ষার ফলের তুলনায়, সেটি আদৌ হয়েছে কি না তাই আলোচ্য বিষয় হয়ে উঠেছে।

এদিকে, সম্প্রতি দেশটির শেনজেন শহরে অটোএক্সের সম্পূর্ণ স্বচালিত যানবাহনের পরীক্ষা প্রদর্শন করে যে স্বয়ংক্রিয় ড্রাইভিংয়ের নিয়ন্ত্রণ কত দ্রুততার সঙ্গে পরিবর্তিত হচ্ছে দেশটিতে।

মূলত, স্বয়ংক্রিয় ড্রাইভিংয়ের এমন উন্নত পরীক্ষার অনুমতি চীনের আইনে দেয়া হয় না। তবে, কৌশলগত স্বয়ংক্রিয় যানবাহন খাতকে উন্নত করার জন্য বেইজিংয়ের প্রচেষ্টার ফলে, উচ্চপর্যায় থেকে সংস্থাগুলোর আইনি কঠোরতা সামান্য শিথিল করা হচ্ছে।

গত মাসে দেশটির শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এ বিষয়ে একটি প্রস্তাব প্রকাশ করেছে। এ প্রস্তাবের আওতায়, স্বচালিত যানবাহন পরীক্ষার জন্য স্থানীয় সরকারগুলোকে আরও বেশি রাস্তা তৈরি করতে উৎসাহিত করা হয়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, ‘আমাদের দেশের স্বয়ংক্রিয় ড্রাইভিং প্রযুক্তির বিকাশ একটি দ্রুত পথে পরিচালিত হচ্ছে। ফলে, বাস্তব ট্রাফিক পরিবেশে গাড়ি পরীক্ষা করার জন্য এ খাতটির জোর দাবি রয়েছে।’

বিশ্বের বৃহত্তম গাড়ি বাজারে পরিণত হয়েছে চীন এবং প্রতি বছর কয়েক মিলিয়ন গাড়ি উৎপাদন করে দেশটি। চীনের সর্বাধিক জনপ্রিয় গাড়িগুলো প্রায়ই ভোকস ওয়াগেন, জেনারেল মোটরস এবং টয়োটার মতো শীর্ষস্থানীয় বিদেশি গাড়ি প্রস্তুতকারীদের সঙ্গে যৌথ উদ্যোগের মাধ্যমে উৎপাদিত হয়েছে।

স্বয়ংক্রিয় ড্রাইভিং প্রযুক্তির সাহায্যে পরিস্থিতির চিত্র পরিবর্তন করতে চায় চীন। ফলে, ট্যাক্সি, বাস, ট্রাক এবং সরবরাহের কাজে ব্যবহƒত যানবাহনগুলোও ব্যাপকভাবে রূপান্তরিত হবে।

গত নভেম্বরে একটি সরকারি গবেষণা সংস্থা কর্তৃক প্রকাশিত নকশা অনুযায়ী, পাঁচ বছরের মধ্যে অন্তত আংশিকভাবে স্বচালিত ফাংশনযুক্ত যানবাহনগুলোর বিক্রি মোট গাড়ি বিক্রির ৫০ শতাংশে উন্নীত করার লক্ষ্য নির্ধারণ করেছে চীন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..