চালের দাম বাড়লে কৃষকের লাভ: নৌ প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, আজ (গতকাল) অনেকে চালের দামের জন্য ক্ষোভ প্রকাশ করে। কিন্তু চালের দাম বাড়লে লাভবান হয় আমাদের কৃষকরা। তাই প্রধানমন্ত্রী কৃষকের পক্ষে।

গতকাল জাতীয় প্রেস ক্লাবের আবদুস সালাম হলে ‘বাংলাদেশে নদীর নাব্য রক্ষা ও পলি ব্যবস্থাপনার চ্যালেঞ্জ’ শীর্ষক সেমিনার তিনি এ কথা বলেন। সেমিনারটি আয়োজন করে বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলন, ঢাকা মহানগর।

প্রতিমন্ত্রী বলেন, এই যে তেলের দাম বেড়েছে, সেখানে ৬০ হাজার কোটি টাকা ভর্তুকি দেয়া হচ্ছে। বিশ্বের কোনো দেশে তেলের জন্য ভর্তুকি দেয়া হয়? এখানে সরকার ভর্তুকি দিচ্ছে বলে আমরা কমে পাচ্ছি। দেশের অর্থনীতি এখন অনেক শক্তিশালী মন্তব্য করে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ২৭০০ ডলারে চলে গেছে। আমাদের বিনিয়োগ বেড়েছে। রফতানি আয় বেড়েছে, আমাদের অর্থনীতি এখন কত বড় অর্থনীতি, বাংলাদেশের বাজেট এখন ছয় লাখ কোটি টাকা ছাড়িয়ে গেছে।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশের নদীগুলো দখল হয় গেছে এটাই বাস্তবতা। নদী তো একদিনে দখল হয় নাই। ধীরে ধীরে হয়েছে। নদীর পাড়ে ১০ তলা বিল্ডিং সরানোটা চ্যালেঞ্জের বিষয়। আমাদের অনেকে আহত হয়েছেন এ কাজগুলো করতে গিয়ে।

তিনি বলেন, বাংলাদেশের ১৬ কোটি মানুষ যে এখন নদী নিয়ে চিন্তা করছে। এইটাই আমাদের সফলতা। সমগ্র বাংলাদেশের মানুষকে নদীর সঙ্গে সম্পৃক্ত করতে পেরেছি, এটাই আমাদের আন্দোলনের সফলতা।

নদী সমস্যা নিরসনে প্রতিমন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে আমাদের যে জট, সে জট দ্রুত সরবে না। অনেক চ্যালেঞ্জ আছে। সরকার প্রস্তুতি নিচ্ছে নদীকে আবার আগের জায়গায় নিয়ে যেতে।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন বিআইডব্লিউটিএয়ের চেয়ারম্যান কমোডোর গোলাম সাদেক, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক অখিল কুমার বিশ্বাস, সিইজিআইএসের সিনিয়র অ্যাডভাইজার ড. মমিনুল হক সরকার, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ইলিয়াস খান, বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সভাপতি অধ্যাপক আনোয়ার সাদাত, সভাপতি আনিসুর রহমান খান ও সাধারণ সম্পাদক মহসীনুল করিম লেবু।


সর্বশেষ..