দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

চাহিদার শীর্ষে কম দরের শেয়ার

মুস্তাফিজুর রহমান নাহিদ: কয়েক দিন কম দরের শেয়ারের চাহিদা কমলেও আবার এ ধরনের শেয়ারের চাহিদা বেড়েছে। তালিকাভুক্ত বেশিরভাগ কোম্পানির শেয়ারদর বৃদ্ধির কারণে কম দরের শেয়ারে ঝুঁকেছেন বিনিয়োগকারীরা। এসব শেয়ারদর আগামীতে আরও বাড়বে মূলত এমন ভাবনা থেকেই এসব শেয়ারে বিনিয়োগ করছেন তারা, যে কারণে তাদের চাহিদার প্রথমে রয়েছে এসব শেয়ার। গতকালের বাজারেও এমন চিত্র পরিলক্ষিত হয়।

গতকালের বাজার পর্যালোচনা করলে দেখা যায়, বেশি দরের শেয়ারের তুলনায় কম দরের শেয়ার চাহিদাই ছিল বেশি। যে কারণে দিন শেষে দর বৃদ্ধি পাওয়া শীর্ষ ২০ কোম্পানির মধ্যে ১২টি ছিল এ ধরনের কোম্পানি। এসব শেয়ারদর এখনও ২০ টাকার নিচে অবস্থান করছে। গতকাল তালিকায় থাকা কোম্পানিগুলো হচ্ছেÑফরচুন সুজ, পেনিনসুলা, অ্যাপোলো ইস্পাত, ন্যাশনাল ফিড, কেয়া কসমেটিকস, খান ব্রাদার্স, ফু-ওয়াং ফুড, তুংহাই নিটিং, ফু-ওয়াং সিরামিক, ইউনাইটেড এয়ারওয়েজ এবং জাহিন টেক্সটাইল।

এদিকে গতকালও ঊর্ধ্বমুখী দেখা গেছে পুঁজিবাজার। গতকাল দিন শেষে ডিএসইর প্রধান সূচক বৃদ্ধি পেতে দেখা যায় ১৫ পয়েন্ট। লেনদেন শেষে সূচকের অবস্থান হয় চার হাজার ৯১৭ পয়েন্টে। বিনিয়োগকারীদের অংশগ্রহণ বৃদ্ধির কারণে গতকাল সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনও। দিন শেষে ডিএসইতে মোট ৯১৫ কোটি টাকার শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিট কেনাবেচা হতে দেখা যায়। আগের কার্যদিবসে এখানে লেনদেনের পরিমাণ ছিল ৭৮৪ কোটি টাকা।

অন্যদিকে গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্লক মার্কেটে ২১টি কোম্পানি শেয়ার লেনদেনে অংশ নিয়েছে। এসব কোম্পানির সাড়ে ১৪ কোটি টাকার বেশি শেয়ার লেনদেন হয়। কোম্পানিগুলোর মোট ২৯ লাখ ৭১ হাজার ২৮৪টি শেয়ার ৬৩ বার হাতবদল হয়েছে। এর মাধ্যমে কোম্পানিগুলোর ১৪ কোটি ৬৯ লাখ ৭৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়।

এসব কোম্পানির মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ তিন কোটি ৭৭ লাখ ২৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে পপুলার লাইফ ইন্স্যুরেন্সের। দ্বিতীয় সর্বোচ্চ দুই কোটি ৪৮ লাখ ৭৩ হাজার টাকার ব্র্যাক ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ দুই কোটি ৩০ লাখ ছয় হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে এসকে ট্রিমসের।

এদিকে খাতভিত্তিক লেনদেনে গতকালও এগিয়ে ছিল বিমা খাত। এছাড়া সন্তোষজনক লেনদেন হতে দেখা যায় প্রকৌশল, ওষুধ ও রসায়ন, ব্যাংক এবং মিউচুয়াল ফান্ড খাতে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..