বিশ্ব বাণিজ্য

চাহিদা বৃদ্ধিতে ঊর্ধ্বমুখী এটু মিল্কের মুনাফা

শেয়ার বিজ ডেস্ক: চীনের মতো বড় বাজারে দুধের চাহিদা বৃদ্ধি পাওয়ায় নিউজিল্যান্ডভিত্তিক কোম্পানি এটু মিল্কের মুনাফা আগের বছরের তুলনায় ৪৭ শতাংশ বেড়েছে। মূলত চীনের বাজারে দুধের চাহিদা বাড়ায় কোম্পানিটির মুনাফা বৃদ্ধি পেয়েছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন। অস্ট্রেলিয়ান সিকিউরিটিজ এক্সচেঞ্জে দাখিল করা কোম্পানিটির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর: সিনহুয়া।
প্রতিবেদনে জানানো হয়েছে, এটু মিল্কের মোট বাৎসরিক মুনাফা রেকর্ড পরিমাণ বৃদ্ধি পেয়ে ২৭ কোটি ২০ লাখ অস্ট্রেলীয় ডলার বা ১৮ কোটি ৪০ লাখ মার্কিন ডলার হয়েছে। এটু’র প্রধান নির্বাহী জানিয়েছেন, এ সময়ে কোম্পানিটি রেকর্ড পরিমাণ আর্থিক ও বাজার অংশীদারিত্ব দেখিয়েছে।
তিনি বলেছেন, তরল দুধ, শিশু পুষ্টি পণ্য এবং অন্যান্য পুষ্টিকর দুগ্ধজাত পণ্যের চাহিদা বৃদ্ধি পাওয়ায় সব অঞ্চলেই রাজস্ব আয়ের ক্ষেত্রে উচ্চ প্রবৃদ্ধি হয়েছে। এ ধরনের পণ্য বিক্রি হয় এমন সব অঞ্চলেই ভালো মুনাফা প্রবৃদ্ধি হয়েছে বলে তিনি জানান।
প্রতিষ্ঠানটি জানিয়েছে, চীন ও যুক্তরাষ্ট্রের মতো প্রধান বাজারের ক্রেতাদের চাহিদার দিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। স্বাস্থ্যকর পণ্যের চাহিদা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। এ জন্য খাদ্য নিরাপত্তা, প্রাকৃতিকের মতো বিষয়গুলোতে অধিক গুরুত্ব দেওয়া হচ্ছে। বিশেষ করে এশিয়ার ক্রমবর্ধমান মধ্যবিত্ত শ্রেণি এবং দ্রুত ডিজিটালাইজেশনের কথা উল্লেখ করা হয়েছে।
তবে পণ্য বিক্রিতে ভালো ফলাফল দেখালেও সব ক্ষেত্রে এটুর অবস্থান শক্তিশালী নয়। মুনাফা বৃদ্ধি পেলেও বাজার প্রত্যাশার তুলনায় তা তিন শতাংশ কম হয়েছে। ব্ল–মবার্গের সংখ্যাগরিষ্ঠের মতে মুনাফা ২৮ কোটি অস্ট্রেলীয় ডলার বা ১৯ কোটি মার্কিন হওয়ার প্রত্যাশা ছিল।

সর্বশেষ..