সুস্বাস্থ্য

চিকুনগুনিয়া হলে কী করবেন…

 

দিন দিন চিকুনগুনিয়ায় আক্রান্ত হওয়ার সংখ্যা বেড়েই চলেছে। পরিত্রাণের জন্য সতর্কতা অবলম্বন করতে না করতেই আক্রান্ত হয়ে পড়ছেন অনেকে। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এ রোগে আক্রান্ত হলে সুস্থতার জন্য কিছু বিষয় খেয়াল রাখা জরুরি। দেখে নিন বিষয়গুলোÑ

 

পর্যাপ্ত বিশ্রাম নিন

চিকুনগুনিয়ায় আক্রান্ত হলে বিশ্রামে থাকা বাঞ্ছনীয়। বিশ্রাম বলতে সম্পূর্ণভাবে বাসা থেকে বের না হওয়া। কারণ বাইরের বৈরী আবহাওয়া আপনাকে আরও রুগ্ন করে তুলতে পারে। গরম আবহাওয়া এড়িয়ে চলতে হবে। তার মানে এই নয় যে, শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে থাকতে হবে। খোলামেলা পরিবেশ যথেষ্ট। ফ্যানও চালু রাখতে পারেন।

 

গরম পানিতে শরীর মুছে নিন

কিছুক্ষণ পরপর শরীর গরম পানিতে মুছে নিতে পারেন। সেক্ষেত্রে খেয়াল রাখবেন পানি যেন বেশি গরম না হয়। আর মাথায় বেশিক্ষণ পানি ঢালবেন না। এতে জ্বরের মাত্রা বাড়তে পারে।

 

ওষুধ

এ রোগের জন্য সবচেয়ে ভালো ওষুধ প্যারাসিটামল জাতীয় ওষুধ। ডাক্তারের পরামর্শ অনুযায়ী রোগীকে এ ট্যাবলেট খাওয়াতে হবে।

 

পানি

চিকুনগুনিয়ায় আক্রান্তদের জন্য বেশি পরিমাণে পানি পান করা জরুরি। এছাড়া ডাবের পানি, শরবত, গ্লুকোজ, স্যালাইন, স্যুপজাতীয় তরল খাবার রোগীকে সতেজ রাখতে সহায়তা করে।

 

লক্ষ রাখতে হবে খাবারে

আক্রান্ত ব্যক্তিকে খাবারদাবারে কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। বিশেষ করে জিংক, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ‘ই’ ও ভিটামিন ‘সি’ সমৃদ্ধ খাবার বেশি খেতে হবে। সবুজ শাকসবজি, কলা, আপেলও বেশ উপকারী। তেল-মসলাযুক্ত খাবার, ফাস্টফুড খাবারের তালিকা থেকে বাদ দিতে পারেন। সে জায়গায় জাউভাত, ওটমিল, মাছ বা মুরগির মাংস, স্যুপ, দুধ, দই রাখা যেতে পারে।

 

 

 

 

 

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..