বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

চিটাগং চেম্বারের সঙ্গে ইউকে প্রতিনিধিদলের মতবিনিময়

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: বাংলাদেশ সফররত ইউকে ট্রেড, ইনভেস্টমেন্ট অ্যান্ড এডুকেশন মিশন প্রতিনিধিদলের সঙ্গে গতকাল চট্টগ্রাম মহানগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালকমণ্ডলীর এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

চেম্বার প্রেসিডেন্ট মাহবুবুল আলমের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন প্রতিনিধিদল নেতা রাজা আলী, চেম্বার পরিচালক এসএম আবু তৈয়ব, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, বিডার পরিচালক মোহাম্মদ ইয়াছিন, ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর সিকান্দর খান, জাপানের অনারারি কনস্যুল জেনারেল মো. নুরুল ইসলাম, উইম্যান চেম্বারের সিনিয়র সহসভাপতি আবিদা মোস্তফা প্রমুখ।

সভায় চেম্বার সভাপতি মাহবুবুল আলম বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে গভীর ও চমৎকার ব্যবসায়িক সম্পর্ক উল্লেখ করে বলেন, দুদেশের সম্ভাবনাগুলো কাজে লাগিয়ে দ্বিপক্ষীয় ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি করা সম্ভব। তিনি চট্টগ্রাম ও যুক্তরাজ্যের পোর্টসমাউথের মধ্যে শত বছরের ব্যবসায়িক ইতিহাস এবং ঐতিহ্যগত সম্পর্ক রয়েছে মন্তব্য করে দুই সিটির মধ্যে আগামী দিনে ঘনিষ্ঠভাবে কাজ করার গুরুত্বারোপ করেন।

চেম্বার সভাপতি যুক্তরাজ্যের শিক্ষা, জাহাজ তৈরি, প্লাস্টিক, শিপিং, ক্যাটারিং, কনসালট্যান্সি, মেরিটাইম, ট্যুরিজম, আইটি, ফার্নিচার, প্যাকেজিং, কৃষি, ফিশারিজ খাতের উন্নত এবং সমৃদ্ধতার প্রশংসা করে বাংলাদেশের এসব খাতে ব্রিটিশ কারিগরি ও বিনিয়োগ প্রত্যাশা করেন। মাহবুবুল আলম চিটাগং চেম্বার কর্তৃক প্রস্তাবিত বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স গঠনে প্রতিনিধিদলের সহযোগিতা কামনা করেন।   

প্রতিনিধিদল নেতা রাজা আলী বলেন, বিশ্বে বাংলাদেশ আজ দ্রুতবর্ধনশীল টাইগার অর্থনীতি হিসেবে পরিচিতি পাচ্ছে। তিনি এদেশের বর্তমান অগ্রগতি ও প্রবৃদ্ধির প্রশংসা করে ব্যবসা ও বিনিয়োগে যুক্তরাজ্যের উদ্যোক্তাদের আগ্রহের কথা জানান। প্রতিনিধিদল নেতা অবস্থানগত সাদৃশ্যের কারণে বন্দরনগরী চট্টগ্রামকে পোর্টসমাউথের ‘সিস্টার সিটি’ ঘোষণা করেন। তিনি দ্বিপক্ষীয় অধিকতর সম্পর্কোন্নয়নে চিটাগং চেম্বারের সঙ্গে একটি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরের কথা জানান।

প্রসঙ্গত, ইউকে ট্রেড, ইনভেস্টমেন্ট অ্যান্ড এডুকেশন মিশনের রাজা আলীর নেতৃত্বে ১৮ সদস্যের প্রতিনিধিদল বাংলাদেশে আসেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..