বিশ্ব সংবাদ

চীনা পণ্য বয়কট চায় ৯১ শতাংশ ভারতীয়

নিউজ১৮ নেটওয়ার্কের জরিপ

শেয়ার বিজ ডেস্ক: লাদাখ সীমান্ত নিয়ে সম্প্রতি উত্তেজনা চরমে পৌঁছেছে চীন ও ভারতের মধ্যে। যুদ্ধের জন্য প্রস্তুত দু’দেশই, যদিও আলোচনার মাধ্যমে উত্তেজনা প্রশমনের চেষ্টা চলছে। তবে এমন পরিস্থিতির বিরূপ প্রভাব পড়েছে মানুষের মনে। সম্প্রতি নিউজ১৮ নেটওয়ার্ক পরিচালতি একটি জরিপে দেখা গেছে, ৯১ শতাংশ ভারতীয় স্বেচ্ছায় চীনা পণ্য বর্জন করতে চায়।

চীন সম্পর্কে ভারতীয়দের কী ধারণা, তা জানতে সম্প্রতি নিউজ১৮ নেটওয়ার্ক একটি জরিপ চালায়। চার দিন ধরে ১৬টি ওয়েবসাইট ও ১৩টি ভাষায় পোলের মাধ্যমে ভারতীয়দের জনমত সংগ্রহ করেছে তারা। এ জরিপের চূড়ান্ত ফলাফলে দেখা গেছে, অংশগ্রহণকারীদের বেশিরভাগই চীনবিরোধী মতামত দিয়েছেন।

৯১ শতাংশ ভারতীয় মনে করেন, সবার চীনা পণ্য ও অন্যান্য সেবা যত তাড়াতাড়ি সম্ভব বর্জন করা উচিত। এ ব্যাপারে সবচেয়ে এগিয়ে মারাঠিরা (৯৭ শতাংশ)। মাত্র চার শতাংশ ভারতীয় এখনও চীনা পণ্য ব্যবহারের পক্ষে, কারণ চীনের বেশিরভাগ জিনিসই সস্তায় পাওয়া যায়।

জরিপে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (৯২ শতাংশ) ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের মধ্যে (আট শতাংশ) মধ্যে একজনকে পছন্দ করতে বলা হয়েছিল। সেখানে বিপুল ভোটে জিতেছেন ট্রাম্প। তার পক্ষে ৯২ শতাংশ এবং জিনপিংয়ের পক্ষে রয়েছেন বাকি আট শতাংশ ভারতীয়। মালায়ালি, উর্দু, মারাঠি ও ওড়িয়া ভাষার মানুষের মধ্যে ট্রাম্পের সমর্থন আরও বেশি, প্রায় ৯৮ শতাংশ।

বিশ্বশক্তি হিসেবে চীনের বিষয়ে ভারতের অবস্থান কী হওয়া উচিতÑএর জবাবে অধিকাংশ ভারতীয়ই মনে করেন, চীনাদের বিরুদ্ধেই থাকা ভালো ভারতের। ৫১ শতাংশ তামিল ও ৫২ শতাংশ পাঞ্জাবি মনে করেন, ভারতের কোনো পক্ষেই যাওয়া উচিত নয়। ৯৪ শতাংশ ভারতীয় মনে করেন, চীন বিশ্বাস করার মতো দেশ নয়।

আরেকটি বিষয়ে একমত প্রায় সব ভারতীয়ই। সেটা হলো, পাকিস্তানের বড় সমর্থক হওয়ায় চীন কখনও ভারতের বন্ধু হতে পারে না। চীন করোনার বিষয়ে সত্য গোপন করেছে বলেও বিশ্বাস বেশিরভাগ অংশগ্রহণকারীর। ভারতের ৬১ শতাংশ মানুষ চীনকে সরাসরি শত্রু হিসেবেই মনে করেন বলে এ জরিপে উঠে এসেছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..