প্রিন্ট করুন প্রিন্ট করুন

চীনা বিনিয়োগ আনতে চায় সিএসই

পুঁজিবাজারে চীনা বিনিয়োগ আনতে চায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। সে লক্ষ্যে ইতোমধ্যে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ থেকে একটি প্রতিনিধিদল জুন মাসে চীন সফর করে। ওই প্রতিনিধিদলে ছিলেন এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার এফসিএ, এফসিএমএ ও পরিচালক মেজর (অব.) মো. এমদাদুল ইসলাম। সিএসই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সফরে চায়না ফিন্যান্সিয়াল ফিউচারস এক্সচেঞ্জ ও সাংহাই স্টক এক্সচেঞ্জের সঙ্গে দ্বিপক্ষীয় সহযোগিতা এবং বাংলাদেশের পুঁজিবাজারে চীনা বিনিয়োগকারীদের অংশগ্রহণ তথা চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এ কৌশলগত বিনিয়োগের ব্যাপারে আলোচনা করে। চায়না ফিন্যান্সিয়াল ফিউচারস এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. ঝ্যাং শেনফেং এবং ঈঋঋঊঢ-এর ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের পরিচালক ড. ঝ্যাং পেংয়ের সঙ্গে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার এফসিএ, এফসিএমএ ও পরিচালক মেজর (অব.) মো. এমদাদুল ইসলাম বৈঠকে মিলিত হন।

সভায় বাংলাদেশ ও চৈনিক পুঁজিবাজার এবং সিএসই ও ঈঋঋঊঢ-এর বর্তমান অবস্থান ও কর্মকাণ্ড আলোচিত হয়। ঈঋঋঊঢ-এর চেয়ারম্যান বাংলাদেশ পুঁজিবাজারের বিদ্যমান ভবিষ্যৎ সম্ভাবনা বিষয়ে জানতে গভীর আগ্রহ প্রকাশ করেন।

একই সফরে সাংহাই স্টক এক্সচেঞ্জ (ঝঝঊ)-এর প্রেসিডেন্ট হুয়ান হং গিউয়ান এবং ঝঝঊ’র ইন্টারন্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের পরিচালক হ্যারির সঙ্গে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার এফসিএ, এফসিএমএ ও পরিচালক মেজর (অব.) মো. এমদাদুল ইসলাম বৈঠকে মিলিত হন। তারা বাংলাদেশের অর্থনীতির দ্রুত উন্নয়নের হার, এরজিডিপি এবং সার্বিকভাবে বাংলাদেশ পুঁজিবাজারের সম্ভাবনা বিষয়ে ঝঝঊ-কে অবহিত করেন।

সিএসইর পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালক সিএসইর বিস্তারিত ইনফরমেশন মেমোরেন্ডাম ঈঋঋঊঢ ও ঝঝঊকে হস্তান্তর করেন। ঈঋঋঊঢ-এর চেয়ারম্যান এবং ঝঝঊ-এর প্রেসিডেন্ট হুয়ান হং গিউয়ান সিএসইর এ প্রস্তাব বিবেচনা ও মূল্যায়নের আগ্রহ প্রকাশ করেন। সিএসই প্রতিনিধিদল চায়না ফাইন্যান্সিয়াল ফিউচার এক্সচেঞ্জ কর্তৃক আমন্ত্রিত হয়ে সাংহাইয়ে অনুষ্ঠিত পাকিস্তান ক্যাপিটাল মার্কেটের উন্নয়নবিষয়ক একটি সম্মেলনে অংশ নেয়। বিজ্ঞপ্তি