বিশ্ব বাণিজ্য

চীনের বাইরে অ্যাপলের সব বিক্রয়কেন্দ্র বন্ধ

শেয়ার বিজ ডেস্ক : করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় চীনের বাইরে সব দেশে বিক্রয়কেন্দ্র সাময়িক বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল। গত শুক্রবার প্রতিষ্ঠানটির প্রধান টিম কুক এক ঘোষণায় জানান আগামী ২৭ মার্চ পর্যন্ত এসব বিক্রয়কেন্দ্র বন্ধ থাকবে। এর আগে চীনে সবগুলো বিক্রয়কেন্দ্র পুনরায় চালু করে প্রতিষ্ঠানটি। খবর: রয়টার্স।

কয়েক সপ্তাহ ধরে গত শুক্রবার পর্যন্ত ধাপে ধাপে খোলা হয়েছে চীনের বিক্রয়কেন্দ্রগুলো। করোনাভাইরাস ছড়ানোর গতিতে লাগাম দিতে চীন সফরে সীমাবদ্ধতার ঘোষণা আসার পর ফেব্রুয়ারি বন্ধ করা হয়েছিল অ্যাপলের বিক্রয়কেন্দ্রগুলো।

অ্যাপলের সবচেয়ে বড় বাজারগুলোর একটি চীন। দেশটির বিক্রয়কেন্দ্রগুলো বন্ধ থাকাই গত মাসে চলতি প্রান্তিকের আয়ের লক্ষ্যমাত্রা কমিয়ে আনার মূল কারণ বলেও জানিয়েছে অ্যাপল। চীনে করোনাভাইরাসের পরিস্থিতির হয়তো উন্নতি হচ্ছে, কিন্তু বিশ্বের অন্যান্য দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়ায় অন্য কোনো বাজারের প্রভাব পড়তে পারে অ্যাপলের আয়ে।

চলতি সপ্তাহেই ইতালি কার্যত অবরুদ্ধ করে দিয়েছে দেশটির সরকার। ফলে দেশটিতে বন্ধ করে দেওয়া হয়েছে অ্যাপলের ১৭টি বিক্রয়কেন্দ্রের সবগুলো।

দুই সপ্তাহ আগে ফক্স বিজনেসের সঙ্গে এক সাক্ষাৎকারে অ্যাপল প্রধান টিম কুক বলেন, ‘আমার কাছে মনে হয়, করোনাভাইরাস নিয়ন্ত্রণে নিচ্ছে চীন। আপনি সংখ্যা দেখুন, এটি দিন দিন কমছে। আমি এখানে খুব আশাবাদী।’

চলতি মাসের শুরুতেই অ্যাপলের পক্ষ থেকে বলা হয়, ভাইরাসের কারণে চীনে প্রতিষ্ঠানের পণ্যের চাহিদা কমবে এবং দেশটিতে পণ্য উৎপাদনেও প্রভাব পড়বে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..