Print Date & Time : 2 July 2022 Saturday 11:10 am

চীনের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমেছে ৩২০ বিলিয়ন ডলার

শেয়ার বিজ ডেস্ক: ২০১৬ সালে চীনের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আগের বছরের তুলনায় ৩২০ বিলিয়ন ডলার কমেছে। ডিসেম্বর শেষে দেশটির রিজার্ভ ৩ দশমিক শূন্য ১১ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে। স্টেট অ্যাডমিনস্ট্রিশন অব ফরেন এক্সচেঞ্চের  (এসএএফই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে। খবর এএফপি।

ডিসেম্বর বৈদেশিক মুদ্রার রিজার্ভ আগের মাসের তুলনায় কমেছে ৪১ বিলিয়ন ডলার। কেন্দ্রীয় ব্যাংক পিপলস ব্যাংক অব চায়নার হিসাব অনুযায়ী, গত মাসে টানা ছয় মাসের মতো দেশটির রিজার্ভ কমেছে।

অক্টোবর ও নভেম্বরে চীনের রিজার্ভ কমেছিল যথাক্রমে ৪৬ বিলিয়ন ডলার ও ৭০ বিলিয়ন ডলার, পাঁচ বছরেরও বেশি সময়ের মধ্যে যা ছিল সর্বনিম্ন পতন।

এসএএফই’র এক কর্মকর্তা জানান, ডলারের বিপরীতে ইউয়ানের দামের টালমাটাল অবস্থা রিজার্ভ কমার অন্যতম কারণ। পাশাপাশি চীনের অর্থনীতির চলমান শ্লথগতিতে বিদেশি বিনিয়োগে উৎসাহ কমায়ও রিজার্ভে প্রভাব পড়েছে।

বর্তমানে ইউয়ান ডলারে বিপরীতে আট বছরের মধ্যে সর্বনি¤œ দামে লেনদেন হচ্ছে। সিঙ্গাপুরে কমার্সব্যাংকের সিনিয়র এমার্জিং মার্কেট ইকোনমিস্ট হাও ঝৌ বলেন, অর্থনীতিতে মন্থরতা দেখা দিলে মুদ্রানীতিতে শিথিলতা আনা জরুরি হয়ে ওঠে। কিন্তু চীন থেকে যেভাবে পুঁজির বহির্গমন শুরু হয়েছে, তাতে স্বাভাবিকভাবেই মুদ্রানীতি কঠোর হবে। চীনের বৈদেশিক মুদ্রা রিজার্ভ আর কমবে বলে মনে করেন হাও  ঝৌ। তিনি বলেন, স্থানীয় মুদ্রার দ্রুত অবনমন  ঠেকাতে চীনের কেন্দ্রীয় ব্যাংককে রিজার্ভ মুদ্রা বিক্রি করতে হবে। ফলে তারল্যপ্রবাহ হ্রাস পাবে।