প্রিন্ট করুন প্রিন্ট করুন

চীনের ব্যাংকিং শিল্পে বহিঃসম্পদ বেড়েছে

 

শেয়ার বিজ ডেস্ক: চলতি বছরের সেপ্টেম্বর প্রান্তিকে আগের প্রান্তিকের তুলনায় চীনের ব্যাংকিং শিল্পে বহিঃসম্পদ বেড়েছে। স্টেট অ্যাডমিনিস্ট্রেশন অব ফরেন এক্সচেঞ্জ (এসএএফই) এ তথ্য জানিয়েছে। খবর সিনহুয়া।

তথ্যমতে, কেন্দ্রীয় ব্যাংক ছাড়া দেশটির অন্যান্য ব্যাংকে গত প্রান্তিকে বহিঃসম্পদের পরিমাণ বেড়ে ৮২৭ দশমিক ৬ বিলিয়ন ডলার হয়েছে। জুন প্রান্তিকে এ সম্পদ ছিল ৭৭৭ দশমিক ৯ বিলিয়ন ডলার। এদিকে চীনের ব্যাংকিং শিল্পে বহিঃদায় ব্যাপক হারে বাড়ছে। সেপ্টেম্বর প্রান্তিকে এ দায় ৯৭৯ দশমিক ছয় বিলিয়ন ডলার ছাড়িয়েছে। ফলে নিট বহিঃদায় দাঁড়িয়েছে ১৫২ বিলিয়ন ডলারে। জুন প্রান্তিকে এটি ছিল ১৪০ বিলিয়ন ডলার।

এসএএফইর তথ্যমতে, সেপ্টেম্বর শেষে ব্যাংকিং শিল্পে আমানত ও ঋণ খাতে বহিঃআর্থিক সম্পদ ৬৩৩ বিলিয়ন ডলার ছিল। বন্ড বিনিয়োগে বহিঃসম্পদ ৮১ বিলিয়ন ডলার এবং ইকুইটিসহ অন্যান্য খাতে সম্পদ ১১২ দশমিক ৮ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

মুদ্রা খাতে চীনের ইউয়ানে আর্থিক সম্পদ ৮৪ দশমিক ৯ বিলিয়ন ডলার, ডলার সম্পদ ৫৮২ দশমিক তিন বিলিয়ন ডলার ও অন্যান্য মুদ্রার সম্পদ ১৬০ দশমিক চার বিলিয়ন ডলারে পৌঁছেছে।  গত মার্চ থেকে এসএএফই ব্যাংকিং শিল্পে বিদেশি আর্থিক সম্পদ ও দায়ের তথ্যউপাত্ত প্রকাশ করছে।