আজকের পত্রিকা

চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই আরও অস্ত্র কিনছে ভারত

শেয়ার বিজ ডেস্ক : চীনের সঙ্গে উত্তেজনার মধ্যেই সেনাবাহিনীকে শক্তিশালী করতে যুক্তরাষ্ট্র থেকে আরও অ্যাসল্ট রাইফেল আনছে ভারত। গত সোমবার অতিরিক্ত ৭২ হাজার অ্যাসল্ট রাইফেলসহ আরও বিভিন্ন ধরনের অস্ত্র কেনার অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়। এসব অস্ত্র কিনতে ভারতের খরচ হবে মোট দুই হাজার ২৯০ কোটি রুপি।  এ নিয়ে দ্বিতীয় দফায় যুক্তরাষ্ট্র থেকে ভারতীয় সেনাবাহিনীর জন্য রাইফেল আনানো হচ্ছে। খবর: টাইমস অব ইন্ডিয়া।

সেনাবাহিনীর অস্ত্রভাণ্ডারে অ্যাসল্ট রাইফেলের ঘাটতি মেটাতে ফাস্ট-ট্র্যাক ক্রয় চুক্তির আওতায় প্রথম দফায় ৭২ হাজার ৪০০ সিগ সয়ার রাইফেল কিনেছিল ভারত। দ্বিতীয় দফায় সেনাবাহিনী আরও ৭২ হাজার অ্যাসল্ট রাইফেল পাচ্ছে। পূর্ব লাদাখে চীনের সেনাবাহিনীর সঙ্গে চরম সংঘাতের প্রেক্ষিতেই এসব অস্ত্র আরও দ্রুত কেনার অনুমোদন দিয়েছে সরকার।

শুধু রাইফেল নয়, আরও সামরিক সরঞ্জাম কেনার ছাড়পত্রও দেওয়া হয়েছে। ডোনাল্ড ট্রাম্পের দেশ থেকে ৭৮০ কোটি রুপির অ্যাসল্ট রাইফেলসহ সবমিলিয়ে প্রায় দুই হাজার ২৯০ কোটি রুপির সামরিক অস্ত্রশস্ত্র ও সরঞ্জাম কেনার প্রস্তাবে সোমবার অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়। গত রোববার ডিফেন্স অয়াকোয়াজিশন কাউন্সিলের (ডিএসি) বৈঠক ছিল। সেখানেই অস্ত্রশস্ত্র ও যুদ্ধ সরঞ্জাম কেনার বিষয়টি চূড়ান্ত হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, অ্যাসল্ট রাইফেল ছাড়াও অ্যান্টি-এয়ারফিল্ড অস্ত্র কেনা হচ্ছে ৯৭০ কোটি রুপি দিয়ে। এই অস্ত্র দেশের নৌ ও বিমানবাহিনীকে শক্তশালী করবে। এছাড়া অত্যাধুনিক রেডিও সেট কেনা হচ্ছে যুদ্ধক্ষেত্রে নিরাপদভাবে যোগাযোগ ব্যবস্থা তৈরি করতে। এ জন্য খরচ হবে আরও ৫৪০ কোটি রুপি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..