টেলকো টেক বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

চীনে আইসিটি প্রশিক্ষণ পাবে দেশের ১০ শিক্ষার্থী

হুয়াওয়ে সম্প্রতি দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় থেকে মোট ১০ জন মেধাবী শিক্ষার্থীকে আইসিটি ট্যালেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত ‘সিডস ফর দ্য ফিউচার ২০২০’ শীর্ষক এক ভার্চুয়াল গালা ইভেন্টে ঘোষণা করা হয়।

হুয়াওয়ের এশিয়া প্যাসিফিক অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট শেন মিংজে অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ইউনেস্কো বাংলাদেশের প্রধান বিয়াট্রিস কালদুন।

প্রাথমিক পর্যায়ে মোট ৫০০ জন শিক্ষার্থী এ ইভেন্টে অংশগ্রহণ করে। সিজিপিএ, তাৎক্ষণিক পরীক্ষা এবং নতুন প্রযুক্তি ও উদ্ভাবনী প্রতিষ্ঠানের ওপর শিক্ষাথীদের দেওয়া প্রেজেন্টেশনের ওপর ভিত্তি করে শেষ পর্যন্ত ১০ জন বিজয়ী নির্বাচিত করা হয়।

বিজয়ীরা হলেনÑবুয়েটের সিএসই বিভাগের আফসারা বেনজির ও খন্দকার মুশফিকুর রহমান, চুয়েটের ইইই বিভাগের তাসনিয়া সুলতানা ও আবদুল্লাহ আল মিরাজ, রুয়েটের সিএসই বিভাগের রাবেয়া তুস সাদিয়া ও অমিত কর্মকার, ঢাবির আদিবা তাবাসসুম চৌধুরী ও আরিফুর রহমান এবং কুয়েটের ইইই বিভাগের ফারিয়া রহমান ও ফয়েজ-উল ইসলাম।

চীনে হুয়ায়ের প্রধান কার্যালয়ে পাঁচ দিনব্যাপী এ অনলাইন প্রোগ্রামে থাকছে ফাইভজি, ক্লাউড কম্পিউটিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এ.আই), ডিজিটাল ইকোনমি, ইন্ডাস্ট্রি ট্রেন্ড ও হুয়াওয়ের এক্সপার্ট ও অতিথিদের সঙ্গে লাইভ-স্ট্রিমড সেশন। অন্যদিকে লিডারশিপ স্কিল প্রসঙ্গেও আলোকপাত করা হবে।

অনুষ্ঠানে মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোর জন্য পরিবর্তনশীল বৈশ্বিক চিত্রের সঙ্গে খাপ খাইয়ে নেওয়া ক্রমশই জরুরি হয়ে উঠছে। প্রতিযোগিতায় টিকে থাকতে এবং বৈশ্বিক প্রযুক্তিগত উৎকর্ষের সঙ্গে তাল মেলাতে আমাদের প্রয়োজন তরুণদের মধ্যে প্রযুক্তিগত জ্ঞান ও দক্ষতার বিকাশ ঘটানো। আইসিটি ক্ষেত্রে দক্ষতা তাদের আরও শক্তিশালী করে তুলবে এবং তারা সমাজের উন্নয়নে আরও জোরাল ভূমিকা পালন করতে সক্ষম হবে।

বিয়াট্রিস কালদুন বলেন, কভিড-১৯ মহামারির বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় আইসিটি প্রতিভা এবং উদ্ভাবনী আইসিটি সমাধানের প্রয়োজনীয়তা আগের চেয়ে এখন বেশি প্রয়োজন। সিডস ফর দ্য ফিউচার প্রোগ্রামের মাধ্যমে হুয়াওয়ে বাংলাদেশের তরুণদের আইসিটি বিষয়ে দক্ষতা এবং জ্ঞান অর্জন করতে সাহায্য করছে, যা তাদের কর্মজীবনে সফল হতে এবং বাংলাদেশের টেকসই উন্নয়নে ভূমিকা রাখতে সাহায্য করবে। বিজ্ঞপ্তি

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..