বিশ্ব সংবাদ

চীনে কয়লা খনি দুর্ঘটনায় ১৮ শ্রমিক নিহত

শেয়ার বিজ ডেস্ক : চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় চংকুইনে একটি কয়লাখনিতে ভূগর্ভস্থ গ্যাস বের হয়ে ১৮ জন নিহত নিহত হয়েছেন। এ ঘটনায় আরও পাঁচজন নিখোঁজ রয়েছেন। তাদের উদ্ধারে কাজ চলছে। খবর: দ্য গার্ডিয়ান।

কয়লাখনিতে কার্বন মনোক্সাইড গ্যাস বের হয়ে ওই দুর্ঘটনা ঘটেছে বলে নিশ্চিত হতে পেরেছে কর্তৃপক্ষ। চীনের রাষ্ট্রীয় টেলিভিশন সিসিটিভির প্রতিবেদনে বলা হয়, বেইজিং থেকে এক হাজার ৮০০ কিলোমিটার দূরের চংকুইন শহরের ডিয়াওশুইডং খনিতে দুর্ঘটনায় ২৪ শ্রমিক আটকে পড়েন। গত শুক্রবার সেখানে দুর্ঘটনার পর গ্যাস বের হতে শুরু করে। গতকাল শনিবার নাগাদ ওই খনি থেকে একজনকে জীবিত উদ্ধার করা গেছে, আর ১৮ জনের মৃতদেহ বের করা আনা হয়েছে।

চীনে খনি দুর্ঘটনা খুবই সাধারণ ঘটনা। বিভিন্ন খনিতে নিরাপত্তা বিধিগুলো ঠিকমতো পালন করা হয় না। ফলে প্রায়ই দুর্ঘটনায় বহু শ্রমিকের মৃত্যু হচ্ছে। কর্তৃপক্ষের নজর এড়িয়ে বিভিন্ন স্থানে বেশ কিছু অবৈধ খনির কার্যক্রম চলছে।  গত সেপ্টেম্বরে আরও একটি খনিতে কাজের সময় অতিমাত্রায় কার্বন মনোঅক্সাইড উৎপন্ন হওয়ায় ১৬ শ্রমিকের মৃত্যু হয়। এছাড়া গত বছরের ডিসেম্বরে গুইঝো প্রদেশে একটি কয়লা খনিতে বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ১৪ জনের মৃত্যু হয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..