Print Date & Time : 6 December 2020 Sunday 4:31 am

চীনে কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণাকেন্দ্র খুলবে গুগল

প্রকাশ: December 13, 2017 সময়- 09:18 pm

শেয়ার বিজ ডেস্ক: চীনে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) গবেষণাকেন্দ্র চালু করতে যাচ্ছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। দেশটিতে এখনও বন্ধ রয়েছে গুগলের সব সেবা। গবেষণাকেন্দ্র দিয়ে চীনে নতুনভাবে প্রবেশ করছে প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

চীনের স্থানীয় মেধাবীদের লক্ষ্য করেই বুধবার গবেষণাকেন্দ্রটি খোলার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। গুগলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, এশিয়াতে কৃত্রিম বুদ্ধিমত্তার এটিই প্রথম গবেষণাকেন্দ্র। ছোট একটি দল বেইজিংয়ে গুগলের বর্তমান অফিস পরিচালনা করবে। চীনে এআই গবেষণা ও উন্নয়নের জোর সমর্থন দিয়েছেন দেশটির নীতিনির্ধারকরা। কিন্তু আগের বছরগুলোয় বিদেশি প্রতিষ্ঠানের জন্য নীতিমালা আরও কঠোর করা হয়েছিল।

প্লে স্টোর, ই-মেইল, ক্লাউড স্টোরেজ সেবাসহ গুগলের সার্চ ইঞ্জিন নিষিদ্ধ চীনে। সাম্প্রতিক সময়ে নীতিমালা আরও কঠোর হওয়ায় চীনা বাজারে পুনরায় ব্যবসা শুরু করা আরও কঠিন হয়েছে প্রতিষ্ঠানটির জন্য। এ কারণেই দেশটিতে এআই পণ্য উš§ুক্ত করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

চলতি বছর পূর্ব চীনে স্থানীয় কর্তৃপক্ষের সহায়তায় ‘গো টুর্নামেন্ট’ আয়োজন করে চীন। এতে চীনা ওয়ার্ল্ড চ্যাম্পিয়ন গো খেলোয়াড় কেজি মার্কিন প্রতিষ্ঠান গুগলের এআই’র সঙ্গে প্রতিযোগিতা করে।

গুগল জানায়, চীনের এআই গবেষণাকেন্দ্রটি নিউইয়র্ক, টরন্টো, লন্ডন ও জুরিখ কেন্দ্রগুলোর মতোই কাজ করবে।